banglanewspaper

লিভার তেমন একটা কাজ করে না তার। হেপাটাইটিস-বি ভাইরাসের স্থায়ী বাহক তিনি। ফলে সিরোসিস অফ লিভারের সাক্ষী তিনি অনেক বছর আগেই। প্রেসক্রিপশন পোর্টফোলিয়োতে রয়েছে টিবি, অ্যাজমার মতো অসুখের ইতিহাসও।

৭৭ বছর বয়সে এই সব রোগভোগ নিয়েই এখন বিগ বি-র নয়া প্রতিপক্ষ নভেল করোনা ভাইরাস। গুচ্ছ কো-মর্বিডিটি নিয়েই শনিবার অমিতাভ বচ্চন কোভিড পজিটিভ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তবে তিনি গুরুতর অসুস্থ, এমন নয়। শ্বাসকষ্ট কিংবা অন্য বড় সমস্যা আছে, তা-ও নয়।

ফলে তার দুনিয়াজোড়া ভক্তকুল আশাবাদী, বরাবরের নায়কোচিত কেরামতিতেই 'শাহেনশা' করোনাজয় করে জলদিই ফিরে আসবেন জলসায়। এবং তিনি যেহেতু সাধারণ কেউ নন, অমিতাভ বচ্চন, সে জন্যই আরও বেশি আশাবাদী সকলে।

বয়স্করোগ বিশেষজ্ঞ অরুণকুমার মজুমদার মনে করেন, অসুখ-বিসুখ, জীবাণু, সংক্রমণ ইত্যাদি ব্যাপারগুলো কে সেলিব্রিটি আর কে সাধারণ, সে সব তফাত বোঝে না। ফলে টিবি কিংবা অ্যাজমার মতো রোগ সব শ্রেণির মানুষের ফুসফুসকেই কমজোর করে। বিগ বি-ও তার ব্যতিক্রম নন। কিন্তু তার আর্থিক ক্ষমতা অনেক বেশি। ফলে তিনি যে পর্যায়ের চিকিৎসা পরিষেবা পেতে পারেন, সকলে তা পায় না। ব্যক্তিজীবন হোক বা কাজের পরিসর, যে পরিবেশে তার ২৪ ঘণ্টা কাটে, তা একেবারেই সাধারণ নয়। কিন্তু সাধারণের এই সব কো-মর্বিডিটি থাকলে, তা নিঃসন্দেহে মারাত্মক ঝুঁকির।

অরুণ বলেন, 'ওঁর প্রেশার-সুগার সম্পর্কে কিছু জানি না। কিন্তু বিভিন্ন সময়ে সংবাদমাধ্যমে তিনি নিজেই যে সব অসুখ-বিসুখের কথা বলেছেন, তার ভিত্তিতেই বলতে পারি, টিবি বা অ্যাজমা থাকলে আর পাঁচ জনের ক্ষেত্রে কোভিড যতটা ঝুঁকির, তার ক্ষেত্রেও তার ব্যতিক্রম হবে না।'

প্রবীণ মেডিসিন বিশেষজ্ঞ সুকুমার মুখোপাধ্যায় বলেন, 'এমনিতেই ৭৭ বছর বয়সটা যে কোভিডের জন্য যথেষ্ট ঝুঁকিপূর্ণ, তা নিয়ে সন্দেহ নেই। তার উপর আবার তার এতগুলি কো-মর্বিডিটি। উপসর্গ যদি মামুলি হয়, ভাইরাস যদি নিউমোনিয়ার জন্ম না-দেয়, তা হলে ঠিকই আছে। কিন্তু সে সব হলে সামাল দেওয়াটা চ্যালেঞ্জের। তার নিজের জন্য তো বটেই, চিকিৎসকদের জন্যও।'

ট্যাগ: bdnewshour24