banglanewspaper

বিশ্বজুড়ে দাপাচ্ছে করোনা। হু ইতিমধ্যেই জানিয়েছে, প্রাথমিক স্বাস্থ্যবিধি না মানলে অদূর ভবিষ্যতে স্বাভাবিক জীবনে ফেরত যাওয়া যাবে না। মঙ্গলবার আরও একবার সতর্কবার্তা দিলেন গবেষকরা। আসন্ন শীতকালে করোনার প্রকোপ আরও বাড়বে মনে করছেন তারা।

ব্রিটেনের অ্যাকাডেমি অফ মেডিক্যাল সায়েন্সের প্রফেসর স্টিফেন হলগেট মঙ্গলবার সংবাদমাধ্যমকে বলেন, আগামী শীতে করোনা আরও মারাত্মক আকার ধারণ করতে পারে। এখন যে অবস্থার মধ্যে দিয়ে আমরা যাচ্ছি, অবস্থা তার তুলনায় কয়েক গুণ শোচনীয় হতে পারে।

তার কথায়. "কোভিডের নতুন ধাক্কায় আসন্ন শীতে আরও বেশি মৃত্যু হতে পারে এবং এটা অনুমান নয়, সম্ভাবনা।" একই সঙ্গে তিনি যোগ করছেন, যদি আগাম সতর্কতা নেওয়া যায়, তবে বিপদ কিছুটা হলেও কমতে পারে। সতর্কতা বলতে সংসর্গ এড়ানোর কথাই বলছেন গবেষক স্টিফেন হলগেট।

অ্যাকাডেমি অফ মেডিক্যাল সায়েন্সের একটি রিপোর্ট বলছে, সেপ্টেম্বর ২০২০ থেকে জুন ২০২১ -এর মধ্যে ব্রিটেনের হাসপাতালগুলিতে ১ লক্ষ ১৯ হাজার ৯০০ সংক্রমিতের মৃত্যুর সম্ভাবনা আছে। একই সঙ্গে চলতি বছরের সংক্রমণের চাপ ও মরশুমের শুরুতে জ্বরজারির সম্ভাবনাই করোনার ঝুঁকি বাড়িয়ে দেবে কয়েকগুণ, মত তাদের। স্টিফেনের কথায়, "করোনা যায়নি। আমাদের বিধি মেনে হবে সুস্থ থাকার চেষ্টা করতে হবে।"

ট্যাগ: bdnewshour24