banglanewspaper

বাড়িতে গিয়ে পঞ্চাশোর্ধ্ব ব্যক্তিদের করোনা ভাইরাসের নমুনা সংগ্রহের জন্য স্বাস্থ্য অধিদফতরের প্রতি নির্দেশনা জারি করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। বুধবার (১৫ জুলাই) এ বিষয়ে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের (পার-১ অধিশাখা) উপসচিব ও কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ফোকাল পয়েন্ট শামীমা নাসরীন স্বাক্ষরিত একটি চিঠি অধিদফতরে পাঠানো হয়।

চিঠিতে বলা হয়, কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ১৪তম সভার সুপারিশে জানানো হয়, প্রবীণরা করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে বেশি। বিভিন্ন কারণে তারা করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহের স্থানে যেতে সক্ষম হচ্ছে না। যার ফলে প্রবীণদের স্বাস্থ্যঝুঁকি বেড়ে যাচ্ছে। 

এ জন্য তাদের সহজভাবে অথবা বিশেষভাবে করোনা পরীক্ষার ব্যবস্থা করা এবং সম্ভব হলে বাড়ি থেকে নমুনা সংগ্রহের ব্যবস্থা করা প্রয়োজন। এমতাবস্থায় প্রবীণ (৫০ বছর থেকে তদূর্ধ্ব) ব্যক্তিদের নমুনা পরীক্ষার জন্য বাড়ি থেকে নমুনা সংগ্রহের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। ১৫ জুলাই পর্যন্ত রাজধানীসহ সারাদেশে মোট ৯ লাখ ৮০ হাজার ৪০২টি নমুনা পরীক্ষা করে এক লাখ ৯৩ হাজার ১৩৪ জন করোনা রোগী শনাক্ত হয়। আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে দুই হাজার ৪৫৭ জনের।

মৃত্যুর পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা গেছে, মোট মৃত্যুবরণকারীদের মধ্যে ৭৮ শতাংশই পঞ্চাশোর্ধ্ব। ফলে করোনা সন্দেহভাজন প্রবীণদের নমুনা দ্রুত পরীক্ষা ও সুচিকিৎসার ব্যবস্থা করা গেলে মৃত্যুঝুঁকি হ্রাস করা সম্ভব হবে বলে অনেকে মনে করছেন।

এ কারণেই প্রবীণদের জন্য প্রয়োজনে বাসায় গিয়ে নমুনা সংগ্রহের নির্দেশনা দেয়া হয়েছে বলে স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।

ট্যাগ: bdnewshour24