banglanewspaper

বিশ্ববিখ্যাত ও মার্কিন স্থপতি লুই আই কানের দেয়া নকশা অনুযায়ী বাংলাদেশের জাতীয় সংসদ ও আশপাশের এলাকা সংস্কার করা হবে বলে জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

জাতীয় (২৯ জুলাই) সংসদের শপথ কক্ষে "জাতীয় সংসদ ভবনে স্থাপত্য সংক্রান্ত বিষয়াদি পর্যালোচনা" শীর্ষক এক সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে এসব কথা বলেন।

স্পিকার বলেন, সংসদকে লুই আই কানের নকশা অনুযায়ী সাজানোর বিষয়টি প্রায় চূড়ান্ত পর্যায়ে। আজকের সভার ভিত্তিতে ঈদের পর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করে তার দিকনির্দেশনা অনুযায়ী সংসদের সংস্কার কাজ করা হবে।

উল্লেখ্য, ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের লুই কানের প্রতিষ্ঠান ডেভিড অ্যান্ড উইজডমের কাছ থেকে সংসদ ভবনের মূল নকশা আনার নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা। পরে ২০১৬ সালের ১ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের মহাফেজখানা থেকে লুই আই কানের তৈরি ৮৫৩টি নকশা আনা হয়। এ সংস্কার শুরু হলে নকশা অমান্য করে সংসদ ভবন এলাকায় গড়ে তোলা বিভিন্ন স্থাপনা ও কবর সরিয়ে ফেলা হতে পারে।

সংসদ এলাকায় ৭টি কবর রয়েছে। এসব কবর সাবেক রাষ্ট্রপতি আবদুস সাত্তার, সাবেক প্রধানমন্ত্রী শাহ আজিজুর রহমান ও আতাউর রহমান খান, সাবেক মন্ত্রী মশিউর রহমান যাদু মিয়া, মুসলিম লীগ নেতা খান এ সবুর, সাহিত্যিক ও সাংবাদিক আবুল মনসুর আহমদ এবং পাকিস্তান জাতীয় পরিষদের স্পিকার তমিজউদ্দীন খানের।

এছাড়া সংসদ এলাকার পাশে চন্দ্রিমা উদ্যানে সাবেক রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজার রয়েছে, যদিও জিয়াউর রহমানের মাজার লুই কানের মুল নকশার বাহিরে রয়েছে। তবে গত বছর জাতীয় সংসদে জিয়াউর রহমানের কবরসহ জাতীয় সংসদের ‘মূল নকশার বাইরে’ যেসব স্থাপনা রয়েছে তা অপসারণ করার দাবি জানান মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

ট্যাগ: bdnewshour24