banglanewspaper

করোনা ভাইরাসের কারণে লিগ এবং জাতীয় দলের আবাসিক ক্যাম্প বন্ধ হওয়ার পর থেকে পুরুষদের মতো নারী ফুটবলাররাও যে যার বাড়িতে সময় কাটাচ্ছেন। তবে যারা বাফুফের ক্যাম্পের খেলোয়াড় তাদের পুরোপুরি অলস সময় কাটানোর সুযোগ নেই। প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন ক্যাম্পের নারী ফুটবলারদের একটি সুতোয় গেঁথে রেখেছেন হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে।

প্রধান কোচ এবং তার সহকারীরা সব সময় খেলোয়াড়দের পর্যবেক্ষণে রাখছেন। তারা কি খাচ্ছেন, ফিটনেস ঠিক রাখতে কিভাবে শরীরচর্চা করছেন- তার ভিডিও এনে পর্যবেক্ষণ করছেন কোচরা।

অনূর্ধ্ব-১৯ নারী দলের কোচ মিসরাত জাহান মৌসুমী কিভাবে করোনাকালীন সময় পার করছেন। কিভাবে নিজের ফিটনেস ধরে রাখছেন? এ বিষয়ে মৌসুমী জানিয়েছেন, ‘অন্যদের মতো আমিও বাড়িতে অবস্থান করছি। খাওয়া-দাওয়া, ঘুম আর শরীরচর্চা- এভাবেই সময় কাটছে। বাইরে খুব একটা যাওয়া হয় না। প্রয়োজনে গেলেও সেটা পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে’।  

মাঠের অনুশীলন আর বাড়িতে ব্যায়াম এক নয়। সেটা মৌসুমীও বুঝছেন, ‘করোনার সময়ে বাড়িতে ফিটনেস ধরে রাখাটা খুব কঠিন। কারণ এখানে ব্যায়াম করার মতো পর্যাপ্ত জায়গা নেই। কোনো জিম সরঞ্জামও নেই। আমাদের কোচের নির্দেশনা অনুযাযী ডায়নামিক স্ট্রেচিং, কোর এক্সারসাইজগুলো করে নিজেকে ফিট রাখার চেষ্টা করছি। কখনও কখনও জিমে গিয়ে ট্রেডমিলে দৌড়াই বা সাইক্লিং করি।’

কোচের নির্দেশনায় সবকিছু করছেন উল্লেখ করে মৌসুমী বলেন, ‘আমাদের কোচদের নির্দেশনায় সব কাজ করছি। বাংলাদেশের নারী ফুটবল দলের জন্য একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ আছে। আমরা সব খেলোয়াড়, স্যাররা (কোচ) ওই গ্রুপে আছি। সপ্তাহে দুই-তিনবার সবার সাথে আলোচনা করি। পাশাপাশি প্রতিদিনের কাজগুলো রিপোর্ট করি।’

ট্যাগ: bdnewshour24