banglanewspaper

প্রতি বছরের মত এবারও পালিত হচ্ছে হজ। যদিও করোনার কারণে সীমিত পরিসরে হজের আয়োজন করেছে সৌদি কর্তৃপক্ষ। এবারের হজে দেয়া হয়েছে বেশ কিছু বিধি নিষেধ। 

এবারের হজ যেসব নিয়ম মেনে পালিত হচ্ছে, বিবিসি এক প্রতিবেদনে এ ব্যাপারে জানায়, হজযাত্রীরা পবিত্র জমজম কূপ থেকে সরাসরি পানি পান করতে পারবেন না। প্রত্যেকের জন্য আলাদা আলাদা বোতলে পানি ভরে দেয়া হবে।

হজ পালনের সময় একটি করণীয় হল মিনায় শয়তানের প্রতীক তিনটি স্তম্ভের দিকে প্রস্তর নিক্ষেপ। এবার যে পাথরগুলো নিক্ষেপ করা হবে তা আগে থেকেই জীবাণুমুক্ত করে নিতে হবে।

জানা যায়, বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ২৫ লাখ মানুষ হজ পালনের সুযোগ পায়। তবে হজ পালনের অনুমতি পেয়েছেন মাত্র ১০ হাজার জন। তাদের সবাই সৌদি আরবের স্থানীয়।

করোনা ভাইরাস যেন এই হজ পালনের কারণে ছড়িয়ে পড়তে না পারে সে জন্য বিশেষ সতর্ক অবস্থানে রয়েছ সৌদি সরকার। এই ১০ হাজার হজ পালনকারীর প্রত্যেকের করোনা পরীক্ষা করা হয়েছে। দুই ধাপে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হয়েছে তাদের। 

হজ পালনের জন্য যে সকল স্থাপনায় হজ পালনকারীদের যেতে হয়, তার প্রত্যেকটিকে স্বয়ংক্রিয় যন্ত্র দিয়ে জীবাণুমুক্ত করা হয়েছে। বাড়তি সতর্কতা হিসেবে দিনে বেশ কয়েকবার পরীক্ষা করা হবে হাজিদের শরীরের তাপমাত্রা।

ট্যাগ: bdnewshour24