banglanewspaper

দেশে করোনা পরীক্ষার জালিয়াতিতে বিশ্বে চরম ভাবমূর্তি ক্ষুন্ন হয় বাংলাদেশের। বাংলাদেশ ফেরত বেশ কয়কজনের শরীরে করোনার উপস্থিতি পাওয়ায় ইতালি তো বাংলাদেশের সঙ্গে আকাশ পথের যোগাযোগই বিচ্ছিন্ন করেছিল। যদিও সরকারের উদ্যোগে ফের চালুর হতে যাচ্ছে।

এমন পরিস্থিতিতে বিদেশ গমন যাত্রীদের করোনাভাইরাস পরীক্ষার সনদ গ্রহণ বাধ্যতামূলক করেছিল সরকার। ২৩ জুলাই থেকে শুরু হওয়া এই সিদ্ধান্তের এক সপ্তাহ পরেই সিদ্ধান্ত বদল করেছে সরকার। সরকার এখন বলছে, গন্তব্য দেশ যদি সার্টিফিকেট চায় তবেই নিতে হবে, নচেৎ সার্টিফিকেট ছাড়াই বিদেশ ভ্রমণ করতে পারবে বাংলাদেশিরা।

সরকার এমন সিদ্ধান্ত যখন নিল, তার ঠিক কয়েকদিন আগে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক নৌপরিবহন মন্ত্রী শাহজাহান খানের মেয়ে মিথ্যা তথ্যসম্বলিত সনদ নিয়ে বিদেশ লন্ডন যাওয়ার ঢাকার বিমানবন্দরে ধরা পড়েন। 

দেশের আলোচিত সমালোচিত এই পরিবহন নেতার মেয়ের ঘটনাটি বাংলাদেশে বিরাট সমালোচনা সৃষ্টি করে। এই প্রেক্ষাপটে এমন খবরও বের হয় যে, বাংলাদেশ থেকে অনেকেই ভুয়া সনদ দেখিয়ে বিদেশ যাচ্ছেন।

এবিষয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান এখন বলছেন, ‘এখন শুধুমাত্র যে দেশ থেকে চাওয়া হবে শুধু সেই দেশে ভ্রমণের ক্ষেত্রে এই সার্টিফিকেট নিলেই হবে। বৃহস্পতিবারই একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক হয়েছে। যে বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। আজকেই প্রজ্ঞাপনও জারি করা হবে।’

ট্যাগ: bdnewshour24