banglanewspaper

মানবজাতিকে চেপে ধরে করোনা নাম ভাইরাসটি। এর থেকে মুক্তি পেতে একটি কার্যকর ভ্যাকসিনের জন্য যখন বিশ্ববাসী দিশেহারা, তখন সুখবরই দিল রাশিয়া। এর আগে দেশটি করোনা ভ্যাকসিন সফল বলে দাবি করলেও এবার তারা ভ্যাকসিনটি জনসাধারণের জন্য বাজারে আনারও ঘোষণা দিয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক অর্থনীতি বিষয়ক গণমাধ্যম ব্লুমবার্গ-এর এক প্রতিবেদনে একথা বলা হয়েছে। এতে বলা হয়েছে, ভ্যাকসিন উৎপাদনের প্রতিযোগিতায়  অনেক দূর এগিয়েছে রাশিয়া। জনসাধারণের ব্যবহারের জন্য ১০-১২ আগস্টের মধ্যে নিজেদের উৎপাদিত ভ্যাকসিন ছাড়তে দেশটি।

মার্কিন গণমাধ্যমটির প্রতিবেদন সত্যি হলে, মাত্র দুই সপ্তাহের মধ্যেই বাজারে পাওয়া যাবে কভিড-১৯ প্রতিষেধক। ভ্যাকসিনটি উৎপাদন কাজে জড়িত স্বয়ং রাশিয়ার সেনাবাহিনী ও সরকারি গবেষকেরা।

মস্কোর মাগালেয়া রিসার্চ ইনস্টিটিউ অব এপিডেমিওলোজি অ্যান্ড মাইক্রোবায়োলজিতে উৎপাদিত রোগ প্রতিরোধ বর্ধক ভ্যাকসিনটি বর্তমানে দ্বিতীয় ধাপের ট্রায়ালে রয়েছে। ৩ আগস্টের মধ্যে তৃতীয় ও চূড়ান্ত ট্রায়াল চালানো হবে।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, রুশ কর্মকর্তাদের আশা, ১০ আগস্টের মধ্যেই এই ভ্যাকসিনের অনুমোদন পেয়ে যাবেন তারা। ভ্যাকসিনটি প্রথমে জনসাধারণের জন্য উন্মুক্ত করা হলেও প্রথমে দেওয়া হবে করোনা মোকাবিলায় সামনের সারিতে থাকা স্বাস্থ্যকর্মীদের।

তবে ভ্যাকসিনটির বিস্তারিত নিয়ে এখন পর্যন্ত কোনো বৈজ্ঞানিক তথ্য-উপাত্ত প্রকাশ করেনি রাশিয়া। ফলে এটির সুরক্ষা ও কার্যকারিতা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। এই ভ্যাকসিনের কার্যকারিতা ও সুরক্ষা নিয়ে উদ্বেগ রয়েছে স্বাস্থ্য বিশেষজ্ঞদেরও। কেননা এটির মানুষ্য ট্রায়াল এখনো অসম্পূর্ণ।

ট্যাগ: bdnewshour24