banglanewspaper

লেবাননের রাজধানী বৈরুতে দুই দফায় ভয়াবহ বিস্ফোরণের পর দেশটির জনগণের জন্য সহায়তা দিতে উদ্ধারকারী বাহিনী নিয়ে লেবানন যাচ্ছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েন ম্যাক্রোঁ।

এরইমধ্যে ফ্রান্সের পক্ষ থেকে তল্লাশি ও উদ্ধারকারী বিশেষজ্ঞ দলসহ দুটি সামরিক বিমান বৈরুতে পাঠানা হয়েছে। 

এছাড়াও লেবাননকে ১৫ টন স্যানিটারি সরঞ্জাম ও ৫০০ আহত লোককে চিকিৎসা সরঞ্জামাদি সরবরাহসহ মোবাইল ক্লিনিক দিচ্ছে ম্যাক্রোঁ সরকার। 

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়েছে, ফরাসি প্রেসিডেন্ট লেবাননের রাজনৈতিক নেতাদের সঙ্গে বৈঠক করবেন। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু এখনও জানানো হয়নি। 

লেবানন হচ্ছে ফরাসি উপনিবেশভুক্ত দেশ। যার সাথে ঘনিষ্ঠ রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক বজায় রেখে চলেছে ফ্রান্স।

বৈরুতে বিস্ফোরণের ঘটনার পরপরই লেবাননের প্রেসিডেন্ট মিশেল আওনের সঙ্গে কথা বলে খোঁজখবর নেন ম্যাক্রোঁ। তখনই তিনি লেবাননের যেকোনও প্রয়োজনে তার দেশের জনণের সমর্থন ও সহায়তার আশ্বাস দিয়েছিলেন। 

এদিকে বিস্ফোরণস্থলে আটকা পড়া লোকদের উদ্ধারে শতাধিক দমকল কর্মী, উদ্ধারকারী কুকুর ও প্রয়োজনীয় সরঞ্জামাদি জরুরিভিত্তিতে পাঠানোর প্রস্তুতি নিচ্ছে ইউরোপিয় ইউনিয়ন।

বিধ্বস্ত লেবাননের প্রতি সহায়তার হাত বাড়িয়ে দিচ্ছে বিশ্বের বিভিন্ন দেশ। বাংলাদেশ সরকারও ক্ষতিগ্রস্ত বৈরুতে সহায়তায় জরুরি ভিত্তিতে খাদ্যসামগ্রী, প্রাথমিক চিকিৎসাসামগ্রী ও চিকিৎসক দল পাঠাচ্ছে।

গেল মঙ্গলবার রাতে লেবাননের রাজধানী বৈরুতে দুই দফায় বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত কমপক্ষে ১৩৭ জনের প্রাণহানি হয়েছে। আহত হয়েছেন ৫ হাজারেরও বেশি লোক। ৩ জন প্রবাসী বাংলাদেশি প্রাণ হারিয়েছেন। বাংলাদেশ নৌবাহিনীর ২১ সদস্য আহত হয়েছেন। 

ট্যাগ: bdnewshour24