banglanewspaper

মার্কিন বিশেষজ্ঞরা অনেক আগেই ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করে জানিয়েছিলেন, করোনা ভাইরাসে আমেরিকায় ২ লক্ষ মানুষের মৃত্যু হবে। কোভিডের পিক আসার আগেই কিন্তু দেড় লক্ষের উপর মৃত্যু হয়েছে। এই অবস্থায় মৃত্যু কোথায় গিয়ে থামবে, তা নিয়ে নতুন করে চর্চা চলছে।

আমেরিকার ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য বিশেষজ্ঞরা বৃহস্পতিবার এক পূর্বভাসে জানিয়েছেন, চলতি বছর ১ ডিসেম্বরের মধ্যেই কোভিডে মৃত মার্কিনির সংখ্যা তিন লক্ষ ছাড়িয়ে যাবে।

তবে, মার্কিনিরা যদি একটু সতর্ক ভাবে চলেন, নিয়ম মেনে মুখে মাস্ক পরাটা রপ্ত করে ফেলেন, তা হলে অন্তত পক্ষে ৭০ হাজার মানুষের জীবন বাঁচবে। বারবার হাত ধোওয়া ছাড়াও হু প্রথম থেকে মাস্ক পরার উপর জোর দিতে বললেও, মার্কিনিদের মধ্যে মাস্ক পরার ঝোঁক কম।

এমনকী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেও মাস্ক পরতে চান না। ফলে, এখনও হুঁশ না-ফিরলে, ডিসেম্বরের মধ্যে আমেরিকায় তিন লক্ষ কোভিড আক্রান্তের মৃত্যুতে অবাক হওয়ার কিছু থাকবে না।

সম্প্রতি হোয়াইট হাউসের সংক্রামক রোগ বিষয়ক পরামর্শদাতারা ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করে জানিয়েছেন, অবিলম্বে সতর্ক না-হলে, মার্কিন যুক্তরাষ্ট্রের বড় শহরগুলি করোন ভাইরাসের হটস্পটে পরিণত হবে। পালটা প্রতিরোধমূলক পদক্ষেপের উপর জোর দিতে বলা হয়।

ট্যাগ: bdnewshour24