banglanewspaper

শ্রীলঙ্কার সাধারণ নির্বাচনে দেশটির প্রভাবশালী রাজাপাকসে পরিবার পরিচালিত দল শ্রীলংকা পিউপিল’স পার্টি (এসএলপিপি) বিপুল সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। ফলে সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসা আবার প্রধানমন্ত্রী পদে অভিষিক্ত হতে যাচ্ছেন। 

গত নভেম্বর থেকে তিনি তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছিলেন। মাহিন্দার ছোট ভাই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে বিজয়ী হওয়ার দাবি করেছেন।

প্রভাবশালী দুই ভাইয়ের দল শ্রীলঙ্কা পিপলস ফ্রন্ট পার্লামেন্টের দুই-তৃতীয়াংশ আসন পেয়ে সংবিধান পরিবর্তনের মতো অবস্থা সৃষ্টি করেছেন। দলটি ২২৫টি আসনের মধ্যে ১৪৫টিতে জয়ী হয়েছে। এছাড়া তাদের মিত্ররা পেয়েছে আরো ৫টি আসনে। সংবিধান পরিবর্তন করতে হলে ১৫০টি ভোটের প্রয়োজন হয়।

নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিঙ্গের ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) দল ভরাডুবির শিকার হয়েছে। যদিও গত পার্লামেন্টে তারাই ছিল সরকারে। কিন্তু এবার তারা মাত্র একটি আসনে জয়ী হয়েছে। এটিই তাদের এযাবতকালের শোচনীয় ফলাফল। গত পার্লামেন্টে তাদের আসন ছিল ১০৬টি।

বিরোধী দলের ভূমিকায় অবতীর্ণ হতে যাচ্ছে ইউএনপি থেকে বের হয়ে আসা সামাজি জনা বালাবেগয়া দল। তারা পেয়েছে ৫৪টি আসন। এই দলটির নেতৃত্বে আছেন রানাসিঙ্গে প্রেমাদাসা। তিনি ১৯৯৩ সালে নিহত প্রেসিডেন্ট প্রেমাদাসার ছেলে। এছাড়া জথিকা জন বালাবেগয়া পেয়েছে তিনটি আসন।

ট্যাগ: bdnewshour24