banglanewspaper

মহামারি নভেল করোনা ভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২ হাজার ৯৯৬ জন আক্রান্ত হয়েছেন। এই সময়ের মধ্যে কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৩৩ জন। 

দেশে এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ২ লাখ ৬৩ হাজার ৫০৩ জন এবং মোট মৃত্যুর সংখ্যা বেড়ে ৩ হাজার ৪৭১ জনে দাঁড়িয়েছে।

২৪ ঘণ্টায় মোট পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২২ দশমিক ২২ শতাংশ ও এই সময়ের মধ্যে মৃত্যুর হার ১ দশমিক ৩২ শতাংশ। 

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ২৮ জন এবং নারী ৫ জন। এ পর্যন্ত যারা কোভিড আক্রান্ত মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে পুরুষের সংখ্যা ২ হাজার ৭৪৯ জন, ৭৯ দশমিক ২০ শতাংশ এবং নারী ৭২২ জন, ২০ দশমিক ৮০ শতাংশ। 

মঙ্গলবার (১১ আগস্ট) করোনা পরিস্থিতি নিয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বুলেটিনে সংযুক্ত হয়ে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

ডা. সুলতানা বলেন, ‘গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৫ হাজার ৩১৭টি। পরীক্ষা হয়েছে পূর্বের নমুনাসহ ১৪ হাজার ৮২০টি। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ১২ লাখ ৮৭ হাজার ৯৮৮টি নমুনা।’

কোভিড-১৯ আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৫৩৫ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১ লক্ষ ৫১ হাজার ৯৭২ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৬৭ শতাংশ।

তিনি আরও বলেন, ‘গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের বয়সভিত্তিক বিশ্লেষণে ১১ থেকে ২০ বছর বয়সী ১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৫ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২ জন, ৫১ থেকে ৬০ বছরের ৫ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৪ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৩ জন, ৮১ থেকে ৯০ বছরের ৩ জন রয়েছেন।’

এ পর্যন্ত বয়সভিত্তিক মৃত্যুর সংখ্যা এবং হার শূণ্য থেকে ১০ বছরের মধ্যে ১৯ জন, দশমিক ৫৫ শতাংশ; ১১ থেকে ২০ বছরের মধ্যে ৩৪ জন, দশমিক ৯৮ শতাংশ; ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৯০ জন, ২ দশমিক ৫৯ শতাংশ; ৩১ থেকে ৪০ বছরে ২২৪ জন, ৬ দশমিক ৪৫ শতাংশ; ৪১ থেকে ৫০ বছরে ৪৭৬ জন, ১৩ দশমিক ৭১ শতাংশ; ৫১ থেকে ৬০ বছরে ৯৮৬ জন, ২৮ দশমিক ৪১ শতাংশ এবং ষাটোর্ধ্ব ১ হাজার ৬৪২ জন, ৪৭ দশমিক ৩১ শতাংশ। 

ডা. সুলতানা বলেন, যে ৩৩ জন গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে ঢাকা বিভাগে ১৫ জন, চট্টগ্রাম বিভাগে ৫ জন, খুলনা বিভাগে ৩ জন, রাজশাহী বিভাগে ৫ জন, রংপুর বিভাগে ৪ জন ও ময়মনসিংহ বিভাগে ১ জন। তাদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৩১ জন, বাড়িতে ৮ জন।’

এ পর্যন্ত বিভাগভিত্তিক মৃত্যুর সংখ্যা ঢাকা বিভাগে ১ হাজার ৬৫৪ জন, চট্টগ্রামে ৮১৬ জন, রাজশাহী ২২৬ জন, খুলনা ২৬৮ জন, বরিশাল ১৩৫ জন, সিলেটে ১৫৮ জন, রংপুরে ১৩৯ জন এবং ময়মনসিংহ বিভাগে ৭৬ জন।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৮৬৩ জন, ছাড় পেয়েছেন ৫৮৪ জন। এ পর্যন্ত মোট আইসোলেশনে গেছেন ৫৮ হাজার ৩৪৫ জন। এ পর্যন্ত আইসোলেশন থেকে মুক্ত হয়েছেন ৩৯ হাজার ৮৫ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৯ হাজার ২৬০ জন। 

ডা. সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন ২ হাজার ৮৮৪ জন, ছাড়া পেয়েছেন ২ হাজার ৫৫৯ জন। এ পর্যন্ত মোট ৪ লাখ ৫৭ হাজার ৬০৮ জন। এ পর্যন্ত ছাড়া পেয়েছেন ৪ লাখ ৪ হাজার ৮০১ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৫২ হাজার ৮০৭ জন। 

ট্যাগ: bdnewshour24