banglanewspaper

আজিয়ান সাগরের রোডস দ্বীপ থেকে বেসামরিক মানুষ বহনকারী একটি তুর্কি নৌযানে গ্রিস গুলি চালিয়েছে বলে জানিয়েছে তুরস্কের উপকূলরক্ষী বাহিনী। তুরস্কের মুগলা প্রদেশ থেকে ৭.২ নটিক্যাল মাইল দূরে গ্রিক জলসীমায় আক্রমণটি করা হয়। 

মঙ্গলবার তুরস্কের উপকূলরক্ষী বাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, গুলি চালানোর ফলে নৌযানটি ডুবে যাওয়ায় দু’জন তুর্কি ও একজন সিরিয় নাগরিক আহত হয়েছেন।

বিবৃতিতে আরও বলা হয়, হামলার পরে চারটি নৌকা ও একটি ডুবুরি টিমসহ ঘটনাস্থলে জরুরি উদ্ধারকারী দল প্রেরণ করা হয়। তুর্কি উদ্ধারকারী দল আহতদের মারমারিস স্টেট হাসপাতালে নিয়ে গেছে।

তুরস্ক কতৃক ভূমধ্যসাগরে হাইড্রোকার্বনের উৎস অনুসন্ধান কার্যক্রমের কারণে এই অঞ্চলে উত্তেজনা বাড়ছে। ফলে অঞ্চলটিতে তুরস্ক ও গ্রিস সামরিক সংঘাতে মুখোমুখি হয়েছে। এই অবস্থায় তুর্কি জাহাজে হামলার ঘটনায় উত্তেজনার পারদ আরও বাড়িয়ে দিবে বলেই ধারণা করা হচ্ছে।

ভূ-মধ্যসাগরের পূর্বাঞ্চলে তুরস্কের তেল ও গ্যাস উত্তোলনের প্রয়াসকে বাঁধা দিতে গ্রিস ও মিশর সম্প্রতি  একটি নৌচুক্তি স্বাক্ষর করে। এই চুক্তির বিরোধিতা করে তুরস্কের প্রেসিডেন্ট, রিসেপ তাইয়েপ এরদোয়ান পাল্টা কড়া ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছেন এবং সেখানকার দুটি দ্বীপের উপকূলীয় এলাকায় সম্ভব্য ড্রিলিং সাইটে গবেষণা জাহাজ পাঠানোর নির্দেশ দিয়েছেন।

এরপরই প্রাথমিক ড্রিলিং শুরু করতে দুটি যুদ্ধজাহাজ বেষ্টিত তুরস্কের একটি গবেষণা জাহাজ বিতর্কিত জলসীমায় এসে পৌঁছেছে, এই আশংকায় যে, গ্রিস তাদের প্রবেশে বাঁধা দিতে পারে।

এই অবস্থায় গ্রিস তাদের সেনাবাহিনীকে জরুরি ভিত্তিতে সতর্ক থাকবার নির্দেশ দিয়েছে। এর মধ্যেই তুর্কি জাহাজে গ্রিসের পক্ষ থেকে হামলার ঘটনা ঘটলো।

ট্যাগ: bdnewshour24