banglanewspaper

সারা দেশে একযোগে পালিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস। দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি সৌধ কমপ্লক্সে  এবং ধানমন্ডি ৩২ নম্বরে আওয়ামী লীগ এবং এর সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীদের ঢল নেমেছে।

শনিবার (১৫ আগস্ট) ভোর সাড়ে ৫টার দিকে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন শুরু হয়।

একই স্থানে সকাল ৮টায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে ক্ষমতাসীন দলটির শীর্ষ নেতারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

এসময় তারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহান স্বাধীনতা যুদ্ধে আত্মদানকারী সব শহীদ ও ১৯৭৫ সালে বঙ্গবন্ধুর পরিবারের শাহাদাতবরণকারী সব সদস্যের বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং মোনাজাত করেন।

এরপর নেতাকর্মীদের জন্য উন্মুক্ত করে দেয়া হয় ঐতিহাসিক এই স্থানটি। এরপর যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ, তাঁতী লীগ, কৃষক লীগসহ আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা শ্রদ্ধা নিবেদন করেন। সিটি করপোরেশন, বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে সকাল থেকে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ধানমন্ডি ৩২ নম্বরে আসতে থাকে আওয়ামী লীগের নেতাকর্মীরা। শোক প্রকাশ করতে কালো পোশাক ও কালো ব্যাজ পরেন তারা।

করোনা ভাইরাস মহামারি পরিস্থিতিতে শোক জানাতে আসা নেতাকর্মীদের মধ্যে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করার দায়িত্বে ছিলেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

ধানমন্ডিতে শ্রদ্ধা নিবেদনের পর আওয়ামী লীগসহ এর সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠনের পক্ষ থেকে বনানী করবস্থানে ১৫ আগস্টে নিহতদের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এদিকে গোপালগঞ্জের  টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি সৌধ কমপ্লক্সেও আওয়ামী লীগ এবং এর সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীদের ঢল নেমেছে। 

এদিন সেখানে শ‌নিবার (১৫ আগস্ট) সকাল ১০টায় প্রধানমন্ত্রীর পক্ষে সামরিক সচিব মেজর জেনারেল ন‌কিব আহমদ চৌধুরী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধের বেদীতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন শুরু হয়।

ট্যাগ: bdnewshour24