banglanewspaper

সাকিব-মুশফিককে ছাড়িয়ে যাওয়ার সুযোগ ছিলো ইংল্যান্ডের জ্যাক ক্রলি ও জস বাটলার। কিন্তু ছাড়িয়ে যাওয়ার হলো না। তাদের পাশেই রইলেন। সাউদাম্পটনে সিরিজের তৃতীয় টেস্টে পঞ্চম উইকেটে রেকর্ড জুটি গড়েছেন এ দুজন। 

পাক বোলারদের তুলোধোনো করে ক্রলি ও বাটলারের ম্যারাথন জুটি যোগ করেছেন ৩৫৯ রান। যা নিজ দেশের পঞ্চম উইকেটে জুটির রেকর্ডটি ভেঙে দেয়। ১৯৭৩ সালে টনি গ্রেইগ ও কেইথ ফ্লেচারে ভারতের বিপক্ষে গড়েছিলেন ২৫৪ রানের জুটি।

নিজ দেশের রেকর্ড অনায়াসে ভাঙলেও মাত্র ১ রানের জন্য সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের পঞ্চম উইকেট জুটির রেকর্ড ভাঙতে পারেননি ক্রলি ও বাটলার।

যদিও সাকিব-মুশফিকের রেকর্ডে ভাগ বসাতে পেরেছেন তারা। কেননা সাকিব-মুশফিকের জুটিও ৩৫৯ রানের। ২০১৭ সালের জানুয়ারি নিউজিল্যান্ডের ওয়েলিংটনে পঞ্চম উইকেট জুটিতে ৩৫৯ রান যোগ করেছিলেন তারা।

কিন্তু সমান রান হওয়ার পরও সাকিব-মুশফিকের জুটি ক্রলি-বাটলারের ঠিক ওপরে অবস্থান করছে। কারণ ক্রলি-বাটলার তাদের রেকর্ড নিজ দেশের মাটিতে গড়েছেন, আর সাকিব-মুশফিক বিদেশে।

চলতি সাউদাম্পটন টেস্টে নিজের প্রথম সেঞ্চুরিকে ২৬৭ রানে নিয়ে থামান ক্রলি। আর ৮৭ রানে দিন শুরু করা বাটলার ৯৯ রানে আম্পায়ারের ভুল সিদ্ধান্তে আউট হলেও রিভিউ নিয়ে বেঁচে যান। পরের বলেই দেখা পান তিন অংকের ফিগার। শেষ পর্যন্ত তিনি থামেন ক্যারিয়ারসেরা ১৫২ রানে।

ক্রলি-বাটলারের ৩৫৯ রানের জুটি ইংল্যান্ডের টেস্ট ইতিহাসে পঞ্চম উইকেট জুটিতে সর্বোচ্চ।

ট্যাগ: bdnewshour24