banglanewspaper

মানবজাতির অনেক কিছুই বদলে দিয়েছে স্মার্টফোন। সময়ের ব্যবধানে নতুন নতুন সিস্টেম যোগ হচ্ছে স্মার্টফোনে। এই ধারাবাহিকতায় স্মার্টফোনে আসছে নতুন এক সেন্সর। 

গবেষণরা জানিয়েছেন, খুব শিগগিরবিল্টইন হিসেবে এমন সেন্সর যুক্ত করা হবে যা বলে দেবে আপনি ঠিক কতটুকু অ্যালকোহলিক পানীয় পান করেছেন।

ইতোমধ্যেই এই সেন্সরের কার্যকারিতা পরীক্ষা করেছেন গবেষকরা। সেই পরীক্ষায় গবেষকরা দেখতে পেয়েছেন, সেন্সরটি স্মার্টফোনে থাকা অবস্থায় তা বহনকারী বা ব্যবহারকারী রাস্তায় চলতে গিয়ে পানীয় পান করে ঠিক কোন অবস্থায় রয়েছেন।হয়তো সেটি আসতে আরও বছর দুয়েক সময় লাগতে পারে। তবে সেই সেন্সরের মাধ্যমে বোঝা যাবে কেউ ঠিক কি পরিমাণ অ্যালকোহলজাতীয় পানীয় পান করছেন। এমনকি সেই সেন্সরে তার মাত্রা বেশি হতে গেলে একটা সংকেত বা নোটিফিকেশন জানাবে স্মার্টফোনে।

স্টাডিজ অন ড্রাগ অ্যান্ড অ্যালকোহল জার্নালে প্রকাশিত সেই নিবন্ধতে বলা হয়েছে, অ্যালকোহল বা মাদক নেবার পরিমাণ এবং তার অবস্থা বিবেচনা করে স্মার্টফোন রিয়েল টাইম বা প্রকৃত সময়ে একটা সংকেত পাঠাবে। সেখানে সেগুলো পান করা বা গ্রহণ করা কমানোর কথাও বলবে।

যুক্তরাষ্ট্রের পিটার্সবার্গ ইউনিভার্সিটির গবেষক সুফেলটো যিনি প্রকল্পটি নিয়ে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গবেষণা করছেন তিনি বলেছেন, আমরা একটা শক্তিশালী সেন্সর নিয়ে ঘুরে বেড়াচ্ছি। এটি জনস্বাস্থ্যের জন্য উপকারী এমন ক্ষেত্রে কতটা সঠিকভাবে ব্যবহার করা যায় সেই চেষ্টা করছি।

গবেষকরা এটি করার জন্য ২১ থেকে ৪৩ বছরের ২২ জনের উপর পরীক্ষা করেছেন।তারা ল্যাবে আসার পর তাদের অ্যালকোহল পান করতে মাদক গ্রহণ করতে দেওয়া হয়েছে এবং সেন্সরটির পরীক্ষা করা হয়েছে।তবে এখনো গবেষকরা পুরো ফলাফলা জানাননি।

ট্যাগ: bdnewshour24