banglanewspaper

সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি বাস্তবায়নের নির্দেশনা অভিভাবকদের মেনে চলার নির্দেশিকা পাঠানোর নির্দেশও পাঠিয়েছে মন্ত্রণালয়।

মঙ্গলবার (৮ সেপ্টেম্বর)  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়েল উপসচিব শামীম আরা নাজনীন স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি  নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়, কোভিড-১৯ পরিস্থিতিতে জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয় পুনরায় চালুর নির্দেশিকা প্রণয়ন করা হয়েছে। বিদ্যালয় পুনরায় চালুর আগে অনুমোদিত নির্দেশিকার আলোকে প্রস্তুতি নেয়া প্রয়োজন। এ অবস্থায় কোভিড-১৯ পরিস্থিতিতে জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয় পুনরায় চালুর নির্দেশিকা স্কুল পর্যায়ে পাঠানোর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়েছে।

একই সঙ্গে প্রস্তুতির প্রক্রিয়ার অংশ হিসেবে মন্ত্রণালয়ের সব পদক্ষেপ পোস্টার, লিফটলেট তৈরি করে অভিবাবক ও শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করতে বলা হয়েছে। এর একটি খসড়াসহ  উপস্থাপন করতে অনুরোধ জানানো হয়েছে।

জানা গেছে, প্রাথমিকের শিক্ষার্থীদের সুরক্ষায় বিদ্যালয় খোলার আগে ৫০টি নির্দেশনা জারি করবে মন্ত্রণালয়। এসব নির্দেশনা মেনে পাঠদান কার্যক্রম পরিচালিত হবে বলে জানা গেছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপদে রেখে বিদ্যালয় পাঠদান পরিচালনায় করণীয় বিষয়ক নির্দেশনা তৈরি করা হয়েছে। সেগুলো বিদ্যালয়ে পাঠানো নির্দেশনা দেয়া হয়েছে।

উল্লেখ্য করোনা মহামারির প্রাদুর্ভাবে গত ১৭ মার্চ সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। ২৬ মার্চ থেকে সারা দেশে সব অফিস-আদালত ও যানবাহন চলাচল বন্ধ হয়। শুরু হয় কঠোর ‘লকডাউন’। টানা ৬৬ দিন সাধারণ ছুটির পর গত ৩১ মে থেকে সীমিত পরিসরে অফিস খুলে যানবাহন চলাচল শুরু হলেও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ছু্টির বাড়ানো হয় ৩ অক্টোবর পর্যন্ত।

ট্যাগ: bdnewshour24