banglanewspaper

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, কারিগরি শিক্ষা ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। তাই সরকার সব ধরনের উন্নয়নে কাজ করছে। কারিগরি শিক্ষা নিশ্চিত না হলেও চলমান উন্নয়ন বাধাগ্রস্ত হবে। 

শনিবার (১২ সেপ্টেম্বর) রাজধানীর কাকরাইল আইডিইবি ভবনে প্রতিনিধি সম্মেলন-২০২০ এর সমাপনী অধিবেশনে (জুমে) প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

আসাদুজ্জামান খাঁন বলেন, আমরা মুজিব বৎসর পালন করতে যাচ্ছিলাম, সীমিত আকারে করছিলাম কিন্তু করোনা ভাইরাস (কভিড-১৯) এসে সবকিছু লন্ডভন্ড করে দিয়েছে। সারা বিশ্বকে থমকে দিয়েছে। আমাদের উন্নয়নের ধারা বা একে অপরের সঙ্গে যে সহযোগিতা সব কিছু যেনো পথ হারিয়ে ফেলছিল শুধুমাত্র করণা ভাইরাসের কারণে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা উল্লেখ করে তিনি বলেন,  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ দুর্বার গতিতে এগিয়ে চলছিল, কিন্তু সে গতি ও থমকে গেছে করোনা ভাইরাসের কারণে। প্রধানমন্ত্রীর বিশ্বাস করেন কারিগরি শিক্ষার মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। তিনি (প্রধানমন্ত্রীর) বিশ্বাস করেন কারিগরি শিক্ষার বিস্তার না ঘটলেই আমাদের উন্নয়ন মুখ থুবরে পড়বে। আমরা যত কিছুই করি আমাদের যদি কারিগরি শিক্ষা না থাকে, উন্নয়নের ধারাবাহিকতা রক্ষা করতে পারব না।

দেশে করোনা ভাইরাস সংক্রমণের কথা উল্লেখ করে তিনি বলেন, করোনা ভাইরাস বিশ্বের সাথে সাথে দেশে যখন সংক্রমিত হওয়া শুরু হলো তখন আমরা অনেক কিছুই চিন্তা করেছি। তখন ভেবেছিলাম আমরা বোধহয় থেমে গেলাম। আমরা বোধহয় পথ হারিয়ে ফেলবো। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ থেমে নেই। বাংলাদেশ সমানতালে এগিয়ে যাচ্ছে। করোনা ভাইরাসের মধ্যে মার্চের লকডাউনের পর থেকেও আমাদের জিডিপি গ্রোথ বাড়ছে। আমাদের পার ক্যাপিটাল ইনকাম বাড়ছে। এটাই প্রমাণ করে আমাদের কোনো কিছুতেই বাধার সৃষ্টি হয়নি। আমাদের যে লোকবল ও সম্পদ রয়েছে তা সুব্যবহার করে আমরা এগিয়ে যাচ্ছি।

ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স, বাংলাদেশ  (আইডিইবি) নির্বাহী কেন্দ্রীয় কমিটি সভাপতি এ কে এম এ হামিদের সভাপতিত্বে বক্তব্য রাখেন আইডিইবি নির্বাহী কেন্দ্রীয় কমিটি সাধারণ সম্পাদ শামসুর রহমান প্রমুখ।

ট্যাগ: bdnewshour24