banglanewspaper

দিল্লি সহিংসতার মামলায় জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সাবেক সদস্য ও আন্দোলনের তরুণ কর্মী উমর খালিদকে গ্রেফতার করেছে পুলিশ।

রোববার (১৩ সেপ্টেম্বর) দ্বিতীয় দফায় জিজ্ঞাসাবাদের জন্য উমর খালিদকে ডেকে পাঠায় পুলিশ। সকাল থেকে টানা ১১ ঘণ্টা জেরার পর, তাকে গ্রেফতার করে দিল্লি পুলিশের স্পেশাল সেল।

এদিকে, দিল্লি সহিংসতার ঘটনায় উমরকে অন্যতম ষড়যন্ত্রকারী হিসেবে চিহ্নিত করেছে দিল্লি পুলিশের স্পেশাল সেল। বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনে (ইউএপিএ) তার বিরুদ্ধে নতুন মামলা দায়ের করা হয়েছে।

পুলিশের দাবি, আম আদমি পার্টির (এএপি) প্রাক্তন কাউন্সিলর তাহির হুসেনের সঙ্গে মিলে দাঙ্গার ষড়যন্ত্র করেছিলেন উমর।

এ ব্যাপারে কলকাতা থেকে প্রকাশিত আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, দিল্লি সহিংসতার মামলা তদন্তে বেশ কিছু দিন ধরেই দিল্লি পুলিশের নজরে ছিলেন উমর খালিদ।

এছাড়াও, শাহিনবাগে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধী আন্দোলন চলাকালীন, সেখানে তিনি উস্কানিমূলক ভাষণ দিয়েছিলেন বলে অভিযোগ রয়েছে ।

এর আগে, দিল্লি সহিংসতার ঘটনায় ৬ মার্চ প্রথম উমর খালিদের বিরুদ্ধে এফআইআর দায়ের হয়। তাতে বলা হয়, উস্কানিমূলক ভাষণ দেওয়ার পাশাপাশি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতে থাকাকালীন রাস্তায় নেমে এসে বিক্ষোভ দেখাতে দিল্লিবাসীকে উন্ধন জোগান উমর খালিদ।

যদিও, দিল্লি পুলিশের আনা অভিযোগ সেসময় অস্বীকার করেন উমর। ইচ্ছাকৃতভাবে তাকে ফাঁসানো হচ্ছে বলে দাবি করেন তিনি। সংবাদমাধ্যমে উমর অভিযোগ করেন, দেশে এই মুহূর্তে দু’ধরনে আইন চলছে। শাসক দলের সমর্থকদের জন্য একটি, অন্যটি সাধারণ মানুষের জন্য।

প্রসঙ্গত, বিরোধীদের আপত্তি উড়িয়ে দিয়ে ২০১৯ সালের ডিসেম্বরে সংসদে সংশোধিত্ব নাগরিকত্ব আইন (সিএএ) পাস করিয়ে নেয় মোদী সরকার। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সেসময় উত্তাল হয়ে ওঠে রাজধানী দিল্লির উত্তর-পূর্ব অংশ। শাহিনবাগসহ একাধিক এলাকায় সিএএ বিরোধী আন্দোলন মাথাচাড়া দেয়। এ বছর ফেব্রুয়ারি মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফর চলাকালীন, সিএএ বিরোধী ও সমর্থকদের সংঘর্ষে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে। উগ্র হিন্দুত্ববাদী আগ্রাসন এবং তার পাল্টা জবাবে ৫৩ জন প্রাণ হারান। আহত হন ২০০-র বেশি মানুষ।

সেই সহিংসতার ঘটনা তদন্তে সম্প্রতি দিল্লি পুলিশের তরফে যে চার্জশিট জমা দেওয়া হয়েছে, তাতে নাম রয়েছে সীতারাম ইয়েচুরি, যোগেন্দ্র যাদব, অধ্যাপক জয়তী ঘোষ, তথ্যচিত্র নির্মাতা রাহুল রায়সহ আরও বেশ কয়েক জনে রাজনীতিক এবং বিশিষ্ট ব্যক্তিদেরও।

ট্যাগ: bdnewshour24 দিল্লি