banglanewspaper

চালু হওয়ার দুদিন পর আবারো আবারো শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হলো।

সোমবার (১৪ সেপ্টেম্বর) সকালে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) সহ-ব্যবস্থাপক (বাণিজ্য) ফয়সাল আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, পদ্মায় নাব্যতা সংকটের কারণে রোববার (১৩ সেপ্টেম্বর) রাত ৯টার দিকে এ রুটে ফেরি চলাচল বন্ধ করে দেয় ঘাট কর্তৃপক্ষ। এর আগে সকাল ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত ফেরি চলাচল করছিল। তবে ফেরি ছাড়া লঞ্চ ও স্পিডবোট চলাচল অব্যাহত রয়েছে।

তিনি আরো জানান, পদ্মা নদীর বিরূপ আচরণের কারণে মাঝ পদ্মায় অসংখ‌্য ডুবোচরের কারণে এ রুট দিয়ে ফেরি চলাচল করা বেশ কঠিন হয়ে পড়েছে। এরপর গত ৩ সেপ্টেম্বর থেকে নাব্যতা সংকটের কারণে সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয় ফেরি চলাচল। কয়েকদিন ড্রেজিং করে সচল করা হয় লৌহজং টার্নিং পয়েন্টের চ্যানেলটি। পরে আবারো সেখানে বালু পরে বিশাল ডুবোচরের সৃষ্টি হলে এই নৌরুটে ফেরি চলাচল অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা হয়।

শনিবার পর্যন্ত ১ ও ২ নম্বর ঘাট দিয়ে কে টাইপ ও মিডিয়াম টাইপের ৫টি ফেরির মাধ্যমে যানবাহন পারাপারের ব‌্যবস্থা কর্তৃপক্ষ। কিন্তু এবার তাও বন্ধ হয়ে গেল।

মাওয়া ট্রাফিক পুলিশের ইনচার্জ (টিআই) হেলাল উদ্দিন জানান, দীর্ঘদিন বন্ধ থাকার পর শুক্রবার ও শনিবার ৪টি ফেরির মাধ্যমে যানবাহন পারাপার করা হয়েছিল। কিন্তু রোববার সকালে একটি ফেরি যাত্রী ও যানবাহন লোড নিয়ে ঘাট থেকে কাঠালবাড়ীর উদ্দেশ‌্যে রওনা হয় পথিমধ্যে লৌহজং টার্নিং চ্যানেলে আবারো নাব্যতা সংকটের কারণে চলাচলে বাধার সৃষ্টি হয়। এমন পরিস্থিতিতে ফেরি সার্ভিস বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

এদিকে, ফেরি চলাচল বন্ধ থাকায় শিমুলিয়া ঘাট এলাকায় পারাপারের অপেক্ষায় দুই শতাধিক পণ‌্যবাহী ট্রাক ও ছোট-বড় দেড় শতাধিক যানবাহন রয়েছে।

বিআইডব্লিউটিসি’র সহ-ব্যবস্থাপক (বাণিজ্য) ফয়সাল আহমেদ আরো জানান, শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে আবার কবে ফেরি চলাচল শুরু হবে তা বলা যাচ্ছে না।

ট্যাগ: bdnewshour24 শিমুলিয়া কাঁঠালবাড়ী