banglanewspaper

ইসলামাদের ভারতীয় দূতাবাসে কূটনীতিক নিয়োগে সাড়া দিচ্ছে না পাকিস্তান। চার মাস আগে কূটনীতিক জয়ন্ত খোবরাগাড়ের নিয়োগের বিষয়টি জানিয়ে চিঠি দিয়েছিল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। সম্প্রতি তার ভিসার আবেদনও বাতিল করেছে পাকিস্তান। সর্বভারতীয় একটি গণমাধ্যমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে কলকাতার আনন্দবাজার পত্রিকা।

যদিও পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক টানাপোড়েন রয়েছে ভারতের। এ ঘটনাটি ফের নতুন করে দুই দেশের সম্পর্ক তলানিতে ঠেকার আশঙ্কা করা হচ্ছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি জানিয়েছে, জয়ন্ত খোবরাগাড়ের ভিসা নাকচের জেরে শিগগিরই ‘কূটনৈতিক প্রত্যাঘাত’ করতে পারে সাউথ ব্লক।

খবরে বলা হয়েছে, জুনে ইসলামাবাদের ভারতীয় হাইকমিশনের প্রধান (চার্জ ডি'অ্যাফেয়ার্স) হিসেবে জয়ন্তকে নিযুক্ত করার বিষয়ে পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ে বার্তা পাঠানো হয়েছিল। কিন্তু সেই আবেদন নাকচ করে ইমরান খানের সরকার। তাদের দাবি, ওই পদের জন্য যোগ্যতার মাপকাঠিতে তিনি (জয়ন্ত) অনেক সিনিয়র কর্মকর্তা।

ইন্ডিয়ান ফরেন সার্ভিস (আইএফএস)-এর ১৯৯৫ ব্যাচের অফিসার জয়ন্ত বর্তমানে পরমাণু শক্তি দফতরের যুগ্ম সচিব পদে রয়েছেন। এর আগে রাশিয়া, স্পেন, কাজাখস্তান এমনকী পাকিস্তানেও ভারতীয় মিশনে কাজ করেছেন তিনি। ২০১৩-’১৭-য় কিরঘিজ প্রজাতন্ত্রে ভারতের রাষ্ট্রদূতও ছিলেন জয়ন্ত।

এর আগে জুন মাসে গুপ্তচরবৃত্তির অভিযোগে নয়াদিল্লির পাকিস্তান হাইকমিশনের দুই কর্মীকে বহিষ্কার করে। এর জেরে ইসলামাবাদের ভারতীয় হাই কমিশনের দুই কর্মীকে গ্রেফতার করা হয়। এতে দুই দেশের কূটনৈতিক টানাপড়েনের সৃষ্টি হয়। তার জেরে দু’দেশের হাইকমিশন ও ডেপুটি-হাইকমিশনগুলোতে কূটনীতিক ও কর্মীর সংখ্যা অর্ধেকে নামানো হয়।

ট্যাগ: bdnewshour24