banglanewspaper

শরীর সুস্থ রাখতে দরকার ভালো খাদ্যাভ্যাস আর পর্যাপ্ত ঘুম। তবে ঘুমের প্রয়োজনীয়তার বিষয়ে নতুন তথ্য দিচ্ছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, ঘুম মানুষের মস্তিষ্কের স্বাস্থ্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

শুক্রবার সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে প্রকাশিত এক গবেষণায় এ তথ্য জানানো হয়। গবেষণায় বিজ্ঞানীরা ৬০টিরও বেশি ঘুমের ঘটনাকে পর্যবেক্ষণ করেন। এ সময় তাঁরা ঘুমের সময়, ঘুমের সময় চোখের মণির নড়াচড়া, মস্তিষ্কের আকার, ঘুমন্ত ব্যক্তির শরীরের আকারসহ নানা বিষয় পর্যবেক্ষণ করেন।

প্রাপ্ত তথ্য বলছে, মানুষের ঘুম দুই ধরণের-আরইএম ও নন-আরইএম স্লিপ৷আরইএম স্লিপ’র সময় চোখ বন্ধ থাকলেও চোখের মণি এদিক-ওদিক নড়াচড়া করে। ঐ সময় ঘুম হয় গভীর এবং স্বপ্ন হয় স্পষ্ট। আর নন-আরইএম ঘুমের সময় মানুষ সাধারণত স্বপ্ন দেখে না।

আরইএম ঘুমের সময় মানুষের নতুন ধরণের স্নায়ু-যোগাযোগ তৈরি হয়। অর্থাৎ নিউরন বা স্নায়ুকোষের যোগাযোগ শক্তিশালী হয়। এ সময় ঘুমন্ত ব্যক্তির স্মৃতিশক্তিও শক্তিশালী হয়। প্রতিদিন স্নায়ুর যে ক্ষতি হয়ে থাকে, ঘুমের সময় সে অংশটিরও মেরামত হয়। আর আড়াই বছর বয়সে ঘুম মানুষের মস্তিষ্ক গঠনের যে কাজ করে থাকে, সেখান থেকে পরিবর্তিত হয়ে স্নায়ুর মেরামতের কাজ শুরু করে। এটি আরইএম ও নন-আরইএম স্লিপ উভয় সময়েই হয়ে থাকে।

গবেষক দলের প্রধান ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ভ্যান স্যাভেজ বলেন, ‘মানুষের ঘুমের এ পরিবর্তনটি অত্যন্ত বিস্ময়কর৷ খাবার এবং শ্বাস নেয়ার মতো ঘুমও আমাদের জন্য দরকারি। আমি বলবো, এটি মানুষের জীবনের একটি স্তম্ভ।’ (ডয়চে ভেলে)

ট্যাগ: bdnewshour24