banglanewspaper

করোনা মহামারির কারণে আবারও শিক্ষাপ্রতিষ্ঠানে আরেক দফা ছুটি বাড়ানো হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।

বুধবার (৩০ সেপ্টেম্বর) শিক্ষা বিষয়ক সাংবাদিকদের  সঙ্গে এক ভার্চুয়াল আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, বর্তমান করোনা পরিস্থিতে স্কুল-কলেজরে ছুটি আরেক দফায় বাড়ছে। শিগগিরই এ নতুন তারিখ জানানো হবে।

করোনা ভাইরাসের কারণে দফায় দফায় পিছিয়ে যাওয়া এইচএসসি ও সমমান পরীক্ষার রুটিন আগামী সপ্তাহে প্রকাশ করা হবে বলে জানান শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।

তিনি বলেন, ‘ পরীক্ষা না নিয়ে আগের পরীক্ষার মাধ্যমে মুল্যায়ন করে সার্টিফিকেট দেওয়ার প্রস্তাব করেছেন অনেকে। এটিকে আমরা গুরুত্ব দিচ্ছি। এটি একটি প্রস্তাব হতে পারে। তবে পরীক্ষা ছাড়া সাটিফিকেট দিলে তারা যখন চাকরি নিতে যাবে তখন তাদের বলা হবে ও তোমার ২০২০ সালের পরীক্ষা ছাড়া পাস করা ব্যাচ। এমন পরিস্থিতির কথা ভেবে আমরা পরীক্ষার সিদ্ধান্ত  নিচ্ছি।

তবে কবে থেকে পরীক্ষা সেটি আগামী সপ্তাহে জানানো হবে। পরীক্ষার জন্য প্রশ্ন ও উত্তর পত্র প্রস্তুত আছে। এখন শুধু পরীক্ষা শেষ করা বাকি।

এ দিকে মহামারি করোনার কারণে এ বছর পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা নেবে না সরকার। শিক্ষা প্রতিষ্ঠানে এসব শিক্ষার্থীদের মূল্যায়ন করে পরবর্তী শ্রেণিতে উঠানোর কথা রয়েছে।

উল্লেখ্য করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বাড়তে থাকায় ১৭ মার্চ সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। ২৬ মার্চ থেকে সারা দেশে সব অফিস-আদালত ও যানবাহন চলাচল বন্ধ হয়। শুরু হয় কঠোর ‘লকডাউন’। এরপর টানা ৬৬ দিন সাধারণ ছুটির পর গত ৩১ মে থেকে সীমিত পরিসরে অফিস খুলে যানবাহন চলাচল শুরু হলেও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ছু্টির বাড়ানো হয় ৩ অক্টোবর পর্যন্ত।

ট্যাগ: bdnewshour24