banglanewspaper

চিকিৎসায় বিশেষ অবদানের জন্য এ বছরে তিন বিজ্ঞানীকে চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার মনোনীত করা হয়েছে।  তারা হলেন- হার্ভে জে আল্টার, মিখায়েল হাউটন এবং চার্লস এম রাইস। 

সোমবার (০৫ অক্টোবর) সুইডেনের রাজধানী স্টকহোমে এক অনুষ্ঠানে নোবেল কমিটি এ ঘোষণা দেয়।  তারা হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কারের জন্য ২০২০ সালের জন্য এই পুরস্কারে ভূষিত হলেন।  তবে চিকিৎসায় নোবেলের জন্য মনোনীত ব্যক্তি-প্রতিষ্ঠান বা সংক্ষিপ্ত তালিকা সম্পর্কে কিছু জানানো হয়নি।

এরআগে গেল বছরে অক্সিজেনের প্রাপ্যতার সঙ্গে শরীরের কোষের সাড়া দেয়ার প্রক্রিয়া নিয়ে গবেষণা করে গত বছর চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পান মার্কিন ও ব্রিটিশ তিন বিজ্ঞানী।

ওই তিন নোবেলজয়ী হলেন- মার্কিন চিকিৎসাবিদ উইলিয়াম জি কেইলিন জুনিয়র, গ্রেগ এল সেমেনজা ও ব্রিটিশ চিকিৎসাবিদ স্যার পিটার জে রযাামটক্লিফ।  অক্সিজেনের উপস্থিতি পাওয়ার পর মানবদেহের কোষ কীভাবে সাড়া দেয়; তা নিয়ে যুগান্তকারী গবেষণার স্বীকৃতি হিসেবে তারা ওই পুরস্কার পান।

এছাড়া আগামীকাল ৬ অক্টোবর পদার্থবিজ্ঞান, ৭ অক্টোবর রসায়ন, ৮ অক্টোবর সাহিত্য, ৯ অক্টোবর শান্তি এবং ১২ অক্টোবর অর্থনীতিতে নোবেল বিজয়ী ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম ঘোষণা করার কথা রয়েছে। 

অন্যান্য বছর যেমন ডিসেম্বরে জাঁকালো আয়োজনে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়, এবার করোনা ভাইরাসের প্রভাবের কারণে তেমনটা হচ্ছে না।  আগামী বছরের মধ্যেই করোনা মহামারি শেষ হবে বলে আশা করছে নোবেল কমিটি।  তাই ২০২১ সালের নোবেল বিজয়ীদের সঙ্গে চলতি বছরের বিজয়ীদের পুরস্কারপ্রাপ্তি উদ্‌যাপনের আমন্ত্রণ জানানো হবে।

উল্লেখ্য, ১৯০১ সাল থেকে এখন পর্যন্ত চিকিৎসাবিজ্ঞানে ১১০টি নোবেল পুরস্কার দেওয়া হয়।  তাদের মধ্যে ১২ জন নারী।  চিকিৎসাবিজ্ঞানে পুরস্কারজয়ীদের মধ্যে সবচেয়ে কম বয়সী ফ্রেডেরিক জি ব্যানটিং।  ১৯২৩ সালে পুরস্কার জয়ের সময় তাঁর বয়স ছিল ৩২ বছর।  আর ১৯৬৬ সালে ৮৭ বছরে পুরস্কারটি পান পেটন রউস।  তিনি সবচেয়ে বেশি বয়সে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পান।

ট্যাগ: bdnewshour24

আন্তর্জাতিক
চতুর্থ সংসারও টিকছে না বিশ্বের ‘সবচেয়ে সুখী’ দাবি করা মারডকের

banglanewspaper

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার একটি আদালতে বিবাহ বিচ্ছেদ চেয়ে আবেদন করেছেন মিডিয়া মুঘল রুপার্ট মারডক। আর আবেদন মঞ্জুর করলে এটি হবে ৯১ বছর বয়সী মারডকের চতুর্থ বিবাহ বিচ্ছেদ।

এই বিচ্ছেদ মারডকের পরিবারের কাছে অনেকটা আশ্চর্যজনক হিসেবে এসেছে। ২০১৬ সালে সুপার মডেল জেরিকে বিয়ের করার পর মারডক বলেছিলেন, নতুন স্ত্রীকে আরও বেশি সময় দিতে চান তিনি। খবর দ্যা গার্ডিয়ান।

মার্কিন এ গণমাধ্যম জানিয়েছে, মারডক এবং জেরি হল ২০১৬ সালে বিয়ের পিঁড়িতে বসেছিলেন। বিয়ের আগে তাদের ঘনিষ্ঠরা জানিয়েছিলেন, মারডক এবং জেরির সম্পর্ক বেশ মিষ্টি। তারা বিয়ের আগে থেকেই বিবাহিত দম্পতির মতো আচরণ করতো। বিয়ের দিন মারডক টুইট করে লেখেন, আগামী ১০ দিন কোনো টুইট করছি না। মনে হচ্ছে আমি বিশ্বের সবথেকে সুখী ও ভাগ্যবান মানুষ। শুধু তাই নয়, সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা বন্ধ করে দেবেন বলেও জানান তিনি।

এর আগে ১৯৬৫ সালে রুপার্ট মারডক অস্ট্রেলিয়ান ফ্লাইট অ্যাটেনডেন্ট প্যাট্রিসিয়া বুকারকে বিয়ে করেছিলেন। সেই সংসার টিকেছিল মাত্র দুই বছর। পরে স্কটিশ বংশোদ্ভূত সাংবাদিক আনা মানকে ১৯৬৭ সালে বিয়ে করেন মারডক। সেটিও বিচ্ছেদ ঘটে ১৯৯৯ সালে। একই বছর চীনা বংশোদ্ভূত উদ্যোক্তা ওয়েন্ডি ডেংয়ের সঙ্গে গাঁটছড়া বাঁধেন মারডক। আর সেই বিয়েও টিকেছিল ২০১৪ সাল পর্যন্ত।

উল্লেখ্য, ২০১৯ সালে এই দম্পতি ১৩৮ লাখ ডলার ব্যয় করে লন্ডনের কাছে একটি বাড়ি কেনেন। নিউ ইয়র্কে গত বছর দুজনে একসঙ্গে মারডকের ৯০তম জন্মদিন উদযাপন করেন।

ট্যাগ:

আন্তর্জাতিক
সৌদিতে বিদেশি স্ত্রী নিয়ে বসবাসের জন্য যে নিয়ম চালু

banglanewspaper

সৌদি আরবে বসবাসরত কারও যদি অন্য ধর্মের এবং বিদেশি স্ত্রী থাকে, তাহলে তাকে সৌদিতে বসবাসের জন্য আলাদাভাবে অনুমতি নিতে হবে।

শনিবার (২ জুলাই) সৌদি আরবের একটি স্থানীয় সংবাদপত্রের বরাত দিয়ে গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

সৌদি জেনারেল ডিরেক্টরেট অব পাসপোর্ট জানিয়েছে, যদি একজন প্রবাসী পরিবারের প্রধান তার স্ত্রী এবং নাবালক সন্তানকে তার ইকামাতে যুক্ত করতে চান, তাহলে স্ত্রী ভিন্ন ধর্মের অনুসারী হলে তার জন্য স্বাধীন ইকামা বাধ্যতামূলক। এর জন্য ফি নির্ধারণ করা হয়েছে ৫০০ সৌদি রিয়াল।

কোনও বিদেশি দম্পতি যদি সৌদি আরবে বিয়ে করেন এবং স্বামী তাকে তার ইকামাতে যোগ করতে চান, তাহলে তাদের বিবাহ চুক্তির একটি অনুলিপি পাঠিয়ে সংশ্লিষ্ট ফি প্রদান করার পরে তার স্পনসরশিপ প্রথমে তাকে স্থানান্তর করতে হবে বলেও জানানো হয়।

সূত্র : গালফ নিউজ

ট্যাগ:

আন্তর্জাতিক
টুইটারকে শেষবার সতর্ক করল ভারত

banglanewspaper

টুইটারের সঙ্গে ভারত সরকারের ঝামেলা শেষই হচ্ছে না। দেশটির নতুন তথ্যপ্রযুক্তি আইন মানতে বারবার বলা হলেও টুইটার সেটা মানছে না। এবার শেষবারের মতো নোটিশ দিয়ে তাদেরকে সতর্ক করেছে মোদি সরকার।

ভারতীয় গণমাধ্যমের তথ্য মতে, টুইটার ইন্ডিয়াকে ৪ জুলাইয়ের মধ্যে তথ্যপ্রযুক্তি নিয়ম মেনে চলার শেষ সুযোগ দিয়েছে ভারত সরকার। প্রতিষ্ঠানটিকে পাঠানো নোটিশে বলা হয়েছে, গত ৬ ও ৯ জুন পাঠানো নোটিশ মেনে চলতে ব্যর্থ হয়েছে টুইটার। ভারত সরকারের সব শর্ত মানতে হবে টুইটারকে। অন্যথায় ভারতে তারা অন্তর্বর্তীকালীন সুরক্ষা হারাবে। ফলে যাবতীয় পোস্টের জন্য দায় নিতে হবে টুইটারকেই।

ভারত সরকারের অভিযোগ, তথ্যপ্রযুক্তির আইনের একটি ধারায় কিছু বিষয়বস্তু প্ল্যাটফর্মটি থেকে সরিয়ে নেয়ার নোটিশগুলোতে কাজ করতে ব্যর্থ হয়েছে টুইটার। এমন অবস্থায় প্রতিষ্ঠানটি যদি তথ্য ও প্রযুক্তি আইন লঙ্ঘন করতে থাকে, তাহলে আইনের অধীনেই এর প্রতিক্রিয়া পাবে।

দেশটির তথ্যপ্রযুক্তি আইনে বলা হয়েছে, কোনো ব্যবহারকারী অপরাধমূলক কিংবা অবমাননাকর কোনো কিছু পোস্ট করলে তার দায়ভার সংশ্লিষ্ট সামাজিক যোগাযোগমাধ্যম প্রতিষ্ঠানকেই নিতে হবে। সেটা টুইটার, ফেসবুক, হোয়াটসঅ্যাপ যেকোনো প্রতিষ্ঠানই হতে পারে। সূত্র : হিন্দুস্তান টাইমস বাংলা

ট্যাগ:

আন্তর্জাতিক
ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড

banglanewspaper

আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের ১৪তম প্রধানমন্ত্রী হয়েছেন ইয়ার ল্যাপিড। তার মেয়াদ সংক্ষিপ্ত হতে পারে কারণ তিনি আগামী ১ নভেম্বর অনুষ্ঠিতব্য নির্বাচনের আগ পর্যন্ত অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব পালন করবেন। শুক্রবার (১ জুলাই) টাইমস অব ইসরায়েলের বরাত দিয়ে এ তথ্য জানায় বিভিন্ন সংবাদমাধ্যম।

বৃহস্পতিবার (৩০ জুন) বিকেলে বিদায়ী প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের কাছ থেকে ক্ষমতা হস্তান্তর অনুষ্ঠানে ল্যাপিড বলেন, আমরা একটি ইহুদি, গণতান্ত্রিক রাষ্ট্র (গঠনে) এবং এর কল্যাণ, শক্তিশালী ও সমৃদ্ধির জন্য যথাসাধ্য চেষ্টা করব। কারণ এটিই আমাদের কাজ এবং এটি আমাদের সবার ঊর্ধ্বে।

প্রথম কার্যদিবসে ল্যাপিডের প্রথম এজেন্ডা হলো তেল আবিবের কিরিয়া সামরিক সদর দপ্তরে শিন বেট নিরাপত্তা সংস্থার প্রধান রোনেন বারের সঙ্গে বৈঠক করা।

এদিকে, নতুন প্রধানমন্ত্রী ল্যাপিডকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। টুইটারে তিনি বলেন, ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিডকে অভিনন্দন এবং বিকল্প (সদ্য বিদায়ী) প্রধানমন্ত্রী নাফতালি বেনেটেকে গত এক বছর ধরে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রক্ষার জন্য ধন্যবাদ।

'আমি জুলাইয়ে আপনাদের উভয়ের সঙ্গে অটুট মার্কিন-ইসরায়েল অংশীদারিত্ব উদযাপনের জন্য উন্মুখ হয়ে আছি', যোগ করেন বাইডেন।

টাইমস অব ইসরায়েলের প্রতিবেদন অনুযায়ী, আগামী ৫ জুলাই প্যারিসে একটি সংক্ষিপ্ত সফর করার কথা রয়েছে ল্যাপিডের, যেখানে তিনি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দেখা করবেন।

রোববার ল্যাপিড প্রধানমন্ত্রী হিসেবে প্রথম সাপ্তাহিক মন্ত্রিসভার বৈঠক আহ্বান করবেন বলে আশা করা হচ্ছে। বেনেট বিকল্প প্রধানমন্ত্রী হিসেবে সরকারে থাকবেন। তিনি দেশটির ইরান নীতিনির্ধারণী দায়িত্বও পালন করবেন।

বুধবার আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন বেনেট।

সূত্র : এনডিটিভি

ট্যাগ:

আন্তর্জাতিক
বিশ্বে করোনায় আক্রান্ত আরও ৭ লাখ, মৃত্যু ১৩২৬

banglanewspaper

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৮৮ হাজার ৪২৬ জন। এ সময় ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১ হাজার ৩২৬ জনের।

বুধবার (২৯ জুন) সকালে করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় আক্রান্ত হয়েছেন ৫৫৫ কোটি ৫ লাখ ৭৭ হাজার ৪০৬ জন। মৃত্যু হয়েছে ৬৩ লাখ ৫৩ হাজার ৫৭৪ জনের।

এদিকে, গত ২৪ ঘণ্টায় তাইওয়ানে ১০৩ জনের মৃত্যু এবং আক্রান্ত হয়েছেন ৪৪ হাজার ৪২৮ জন।

যুক্তরাজ্যে আক্রান্ত হয়েছেন ২১ হাজার ৪১২ জন এবং মৃত্যু হয়েছে ১১৭ জনের। একই সময়ে উত্তর কোরিয়ায় সংক্রমিত হয়েছেন ৬ হাজার ৭১০ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৭৩ জনের। যুক্তরাষ্ট্রে মৃত্যু হয়েছে ২৬৮ জন এবং শনাক্ত হয়েছে ৭৮ হাজার ৪৪৮ জনের। ইতালিতে আক্রান্ত ৮৩ হাজার ৫৫৫ জন এবং মৃত ৬৯ জন। রাশিয়ায় আক্রান্ত ২ হাজার ৫৪১ জন এবং মৃত্যু ৫৯ জন। গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে আক্রান্ত ১ লাখ ৪৭ হাজার ২৪৮ জন এবং মৃত্যু হয়েছে ৩৭ জনের। ব্রাজিলে মৃত ২৯৪ জন এবং আক্রান্ত ৭০ হাজার ১৬৬ জন। গত ২৪ ঘণ্টায় অস্ট্রেলিয়ায় মৃত ৭৪ জন এবং আক্রান্ত ২৭ হাজার ৭৫৭ জন।

গত ২৪ ঘণ্টায় থাইল্যান্ডে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ১ হাজার ৭৬১ জন এবং মৃত্যু হয়েছে ১৩ জনের। একই সময়ে কানাডায় নতুন করে সংক্রমিত হয়েছেন ২ হাজার ৫৭৯ জন এবং ৮ জনের মৃত্যু হয়েছে। চিলিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৫১৭ জন এবং মৃত্যু হয়েছে ১৪ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে, একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

ট্যাগ: