banglanewspaper

অফিস চলাকালীন কর্মকর্তা-কর্মচারীদের ‘পর্দা মেনে চলার নিদের্শনা দেয়া জনস্বাস্থ্য ইন্সটিটিউটের পরিচালক মোহাম্মদ আবদুর রহিমকে শোকজ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপ-সচিব শারমিন আক্তার জাহান স্বাক্ষরিত এক অফিস নোটিশে পরিচালক আবদুর রহিমকে এ শোকজ করা হয়।

নোটিশে বলা হয়, আপনি জনস্বাস্থ্য ইন্সটিটিউটের পরিচালক একটি পত্রে অফিস চলাকালীন মোবাইল সাইলেন্ট/বন্ধ রাখা এবং মুসলিম ধর্মাবলম্বীদের জন্য পুরুষ টাকনুর উপরে এবং মহিলা হিজাবসহ টাকনুর নিচে কাপড় পরিধান করা আবশ্যক এবং পর্দা মানিয়া চলার জন্য নির্দেশ প্রদান করা হল- মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করেছেন। বিজ্ঞপ্তিটি আপনি কোন বিধিবলে এবং কোন কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জারি করেছেন তার স্পষ্টকরণ ও ব্যাখ্যা আগামী ৩ কর্মদিবসের মধ্যে পাঠানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হল।

এর আগে গতকাল বুধবার অফিস চলাকালীন কর্মকর্তা-কর্মচারীদের ‘ড্রেস কোড’ নির্ধারণ করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ডা. মুহাম্মদ আবদুর রহিম।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অত্র ইনস্টিটিউটের সকল কর্মকর্তা-কর্মচারীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, অফিস চলাকালীন সময়ে মোবাইল সাইলেন্ট/বন্ধ রাখা এবং মুসলিম ধর্মাবলম্বীদের জন্য পুরুষ টাকনুর ওপরে ও মহিলা হিজাবসহ টাকনুর নিচে কাপড় পরিধান করা আবশ্যক এবং পর্দা মানিয়া চলার জন্য নির্দেশ প্রদান করা হলো। এর প্রেক্ষিতে বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয় এই বিজ্ঞপ্তিটির বিষয়ে ব্যাখ্যা চেয়ে নোটিশ দিল।

এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে ডা. আবদুর রহিম গণমাধ্যমকে জানান, ধর্মীয় অনুশাসন মেনে চলার জন্যই তার এই নির্দেশনা।

তিনি বলেন, ‘টাকনুর ওপরে যদি পুরুষ কাপড় পরে তাহলে তার কোনও গুনাহ নাই। টাকনুর নিচে পরলে সে কবিরা গুনাহ করলো। একইভাবে নারীদের জন্যও সেটা প্রযোজ্য, নারীরা পর্দার ভেতরেই সুন্দর। টাকনুর নিচে কাপড় পরলে তার কবিরা গুনাহ হবে না।’

জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক হিসেবে এমন বিজ্ঞপ্তি দিতে পারেন কি-না, এ বিষয়ে ডা. আবদুর রহিম বলেন, ‘আমি আমার অফিসের জন্য নির্দেশ দিয়েছি। আমাদের দেশ মুসলিম কান্ট্রি, আমাদের দেশে আমাদের অফিসে যদি এভাবে সজ্জিত হয় আমার কাছে ভালো লাগবে।’

ট্যাগ: bdnewshour24