banglanewspaper

রাজা হিন্দুস্তানি, বলিউডের সফল সিনেমার তালিকায় অন্যতম একটি নাম। ১৫ নভেম্বর, ১৯৯৬ সালে বক্স অফিসে ঝড় তোলা এ ছবিটি মুক্তি পায়। সে হিসেবে সিনেমাটির ২৪ বছর পূর্তি হয়েছে রবিবার। দুই যুগ পূর্তি উপলক্ষে নতুন করে আলোচনায় এসেছে ছবিটির বিখ্যাত সেই চুমুর দৃশ্য। 

বিখ্যাত ওই চুমুর দৃশ্যে অংশ নিয়েছিলেন এর নায়ক আমির খান ও নায়িকা কারিশমা কাপুর। ওই চুমু নিয়ে সে সময় বহু জল ঘোলা হয়েছে। আমির-কারিশমার প্রেম নিয়েও ছড়িয়েছে অনেক কথা। আর চুমুর সেই দৃশ্যটি তো ছিল টক অব দ্য বলিউড।

জানা যায়, চুমুর দৃশ্যটি ছিল আরও অনেক দীর্ঘ। পুরোটা সিনেমায় রাখা হলে এটি বলিউডের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ চুমুর দৃশ্য হতো। সেন্সর বোর্ডের কথা চিন্তা করে দৃশ্যটি একটু দীর্ঘ করে ধারণ করা হয়। যাতে কাটাকাটি শেষেও কিছুটা যেন থাকে।

মজার ব্যাপার হলো, সেন্সর বোর্ড কোনো আপত্তি জানায়নি। পুরো দৃশ্যটাই তারা রেখে দিয়েছিল। কিন্তু সিনেমার পরিচালক ধর্মেশ নিজেই দৃশ্যটি কেটে ছোট করেন। সিনেমাটির ২৪ বছর পূর্তি উপলক্ষে এক সাক্ষাৎকারে সেই কারণ জানালেন তিনি। 

ধর্মেশ বলেন, কোনো কাটাকুটি ছাড়াই সেন্সর বোর্ড চুমুর দৃশ্যটিকে ছাড়পত্র দিয়েছিল। কিন্তু আমি দৃশ্যটি কেটে দিয়েছিলাম। কারণ পরিবেশকরা ৩ ঘণ্টা ২০ মিনিটের সিনেমাটিকে অনেক বেশি দীর্ঘ বলছিলেন। তাদের দাবি ছিলো, ২০ মিনিট বাদ দিয়ে এটাকে ৩ ঘণ্টার করা হোক।’

এদিকে এ চুমুর দৃশ্যে অভিজ্ঞতা জানিয়ে অভিনেত্রী কারিশমা বলেন, ‘চুমুটি আলোচিত ছিলো। অনেক সমালোচনাও ছিলো। সবখানে এই চুমু নিয়ে কথা হয়েছে। আমরা তিন দিন ধরে শুটিং করেছিলাম, ফেব্রুয়ারি মাসে। প্রচন্ড ঠান্ডা ছিল। ছিল প্রতিকূল পরিবেশ। প্রতিদিন সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত শুটিং করেছি। শটের মাঝে কাঁপাকাঁপি করতাম। সেই অভিজ্ঞতা কখনো ভুলবার নয়।’

ট্যাগ: bdnewshour24