banglanewspaper

৯৩তম অস্কার প্রতিযোগিতায় অংশ নিতে দেশের সিনেমা আহ্বান করেছে অস্কার কমিটি বাংলাদেশ। নির্বাচিত সিনেমাটি অস্কারের বিদেশি ভাষার প্রতিযোগিতা বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করবে।

চলতি বছরের ১ অক্টোবরের পর মুক্তি পাওয়া বাংলাদেশের প্রেক্ষাগৃহে ধারাবাহিকভাবে ৭ দিন প্রদর্শিত ইংরেজি সাব-টাইটেলসহ পূর্ণদৈঘ্য চলচ্চিত্র বাছাই প্রক্রিয়ায় অংশ নিতে পারবে। এর পর সেটি চূড়ান্তভাবে বাছাই করে অস্কার মনোনয়নের জন্য পাঠানো হবে।

অন্যান্য বছরের মতো এবারও অস্কারের সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগে বাংলাদেশের ছবি মনোনয়নের জন্য বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজের উদ্যোগে চলচ্চিত্র ব্যক্তিত্ব হাবিবুর রহমান খানকে চেয়ারম্যান করে ৯ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। 

বাংলাদেশ অস্কার কমিটির মিডিয়া কো-অর্ডিনেটর রবিন শামস জানিয়েছেন, এ বাছাই প্রক্রিয়ায় অংশ নেয়ার জন্য আগ্রহীদের আশীর্বাদ চলচ্চিত্র (৭/৯ ইস্টার্ন কমার্শিয়াল কমপ্লেক্স, ৭৩ কাকরাইল) থেকে ছবি জমার ফরম ও বিস্তারিত নিয়মাবলিপত্র সংগ্রহ করতে হবে। এরপর একই ঠিকানায় আগামী ২২ নভেম্বর বিকেল ৫টার মধ্যে জমা দিতে হবে। 

২০২১ সালের ২৫ এপ্রিল অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে ৯৩তম অস্কার অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান হবে। 

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪ শাখার এ পুরস্কার দেয়া হবে। বিদেশি ভাষার চলচ্চিত্র সেই শাখাগুলোরই একটি।

গেল বছর সেরা চলচ্চিত্রের পাশাপাশি সেরা নির্মাতা ও সেরা মৌলিক চিত্রনাট্যের জন্য পুরস্কার জিতেন ‘প্যারাসাইট’ পরিচালক বং জুন-হো। দক্ষিণ কোরিয়ার চলচ্চিত্র ‘প্যারাসাইট’ গেল বছর অস্কার পুরস্কার জিতে। একই বছরে ইংরেজি ভাষার বাইরে নির্মিত কোনও চলচ্চিত্র ও সেই ছবির পরিচালকের সেরা নির্মাতা শীর্ষ দুটি পুরস্কার জেতার সেটিই ছিল প্রথম ঘটনা।

ট্যাগ: bdnewshour24