banglanewspaper

মহামারি করোনা ভাইরাসে এখন পর্যন্ত দুর্নীতি দমন কমিশনে (দুদক) ৭০ জনেরও বেশি কর্মকর্তা-কর্মচারী আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে তিনজন পরিচালক আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন। আর ভাইরাসটিতে মৃত্যুবরণ করেছেন ৩ কর্মকর্তা-কর্মচারী।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) তথ্য প্রযুক্তি অনুবিভাগের কার্যক্রমের এক পর্যালোচনা সভায় অনুবিভাগটির মহাপরিচালক এ কে এম সোহেল এর কার্যক্রম তুলে ধরে একটি প্রতিবেদন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের কাছে উপস্থাপন করেন। সেখানে এসব তথ্য উঠে আসে।

প্রতিবেদনে বলা হয়েছে, করোনায় দুদকের মহাপরিচালক ও পরিচালক থেকে শুরু করে ৭০ জনেরও বেশি কর্মকর্তা-কর্মচারী আক্রান্ত হয়েছেন। এখনও তিনজন মহাপরিচালক চিকিৎসাধীন। তিনজন প্রতিশ্রুতিশীল কর্মকর্তা-কর্মচারী এরইমধ্যে মারা গেছেন। কমিশনের কর্মকর্তা-কর্মচারীদের বেশকিছু নিকট আত্মীয়ও মারা গেছেন। 

দুদক বিটে কর্মরত কয়েকজন সাংবাদিক সহকর্মীও করোনায় আক্রান্ত হয়েছেন। তারপরও কমিশনের নির্দেশ অনুসারে কমিশনের তথ্যপ্রযুক্তি অনুবিভাগ দিন-রাত পরিশ্রম করে কমিশনের অধিকাংশ কার্যক্রমই ডিজিটাল মাধ্যমে সম্পন্ন করার নিরলস চেষ্টা করে যাচ্ছে। 

প্রতিবেদনে আরও বলা হয়েছে, এশীয় উন্নয়ন ব্যাংকের অর্থায়নে দুদকের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি সংক্রান্ত প্রকল্পের আওতায় তদন্ত ও প্রসিকিউশন ব্যবস্থাপনার জন্য সফটওয়্যার নির্মাণের কাজও প্রায় শেষ হয়েছে। এ ডাটা সেন্টার থেকে সফটওয়্যারের মাধ্যমে কমিশনের প্রতিটি অনুসন্ধান, তদন্ত ও প্রসিকিউশন স্ট্যাটাস ডিজিটালি মনিটরিং করা যাবে। 

কমিশনের নিজস্ব ডিজিটাল ফরেনসিক ল্যাব স্থাপনের জন্য প্রয়োজনীয় সব সামগ্রী এরইমধ্যে ঠিকাদার প্রতিষ্ঠান কমিশনকে সরবরাহ করেছে। কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু হচ্ছে। ফরেনসিক ল্যাবের সফটওয়্যার ইনস্টলেশনের কাজ চলছে।

করোনায় মার্চ থেকে অক্টোবর পর্যন্ত সময়ে কমিশনের যাচাই-বাছাই কমিটির নিয়মিত বৈঠকের মাধ্যমে সাত হাজার ২৭০টি অভিযোগ যাচাই–বাছাই করে চার শতাধিক অভিযোগ অনুসন্ধানের জন্য নেওয়া হয়েছে। একই সময়ে কমিশনের এনফোর্সমেন্ট শাখা থেকে শতাধিক অভিযান পরিচালনা করা হয়েছে। 

করোনার সময়ে কমিশনের সজেকা, বিভাগীয় কার্যালয় এবং প্রধান কার্যালয়ের ১৮১ জন কর্মকর্তা-কর্মচারীকে ইলেকট্রনিক নথি ব্যবস্থাপনায় প্রশিক্ষণ দেওয়া হয়েছে। দুদক অভিযোগকেন্দ্রের হটলাইন-১০৬ এ অভিযোগ গ্রহণ ও ব্যবস্থাপনায় প্রশিক্ষণ দেওয়া হয়েছে ৩০ জন কর্মকর্তাকে। এভাবে করোনার সময়ে দুদকের তিন শতাধিক কর্মকর্তা-কর্মারীকে অনলাইন প্রশিক্ষণের ব্যবস্থা করেছে কমিশন।

ট্যাগ: bdnewshour24