banglanewspaper

ভয়াবহ দুর্ভিক্ষের ঝুঁকিতে রয়েছে মধ্যপ্রাচ্যের সবচেয়ে দরিদ্র দেশ ইয়েমেন। যুদ্ধবিধ্বস্ত দেশটি কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় দুর্ভিক্ষে পড়তে যাচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘ। 

দেশটিতে শিয়া হুতি ও সুন্নিদের মধ্যকার বিভেদ বড় আকার নিয়েছে। এই অবস্থায় সৌদি জোটের হামলায় কয়েক বছর ধরেই ইয়েমেনের অর্থনীতি তীব্র সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। ইরান হুতিদের মদদ দেয়। বিপরীতে পছন্দের সুন্নি সরকার টেকাতে হামলা শুরু করে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট। 

এতে কোনো পক্ষই বিজয় অর্জনের অবস্থানে যেতে না পারলেও বিশাল ক্ষতি হয়েছে ইয়েমেনের অর্থনীতির। এ কারণে দীর্ঘমেয়াদি দুর্ভিক্ষের আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ। যুদ্ধের কারণে বাড়তে থাকা খাদ্যমূল্য ও ইয়েমেনি মুদ্রার অব্যাহত দরপতনে খাদ্য নিরাপত্তাহীনতা ঝুঁকির মধ্যে পড়া পরিবারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এর সঙ্গে আরও একটি হুমকি যুক্ত হয়েছে।

দেশটির বিদ্রোহী অধিকৃত এলাকাগুলোতে পাঠানো ত্রাণের অধিকাংশই প্রধান সমুদ্রবন্দর হুদাইদাহের মধ্য দিয়ে ওই এলাকাগুলোতে যায়। কিন্তু হুদাইদাহের চারপাশে সংঘাতের কারণে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলোতে ত্রাণ সরবরাহ ঝুঁকির মুখে পড়েছে। এতে বিদ্যমান পরিস্থিতি আরও নাজুক হয়ে পড়ার শঙ্কা দেখা দিয়েছে।  

ট্যাগ: bdnewshour24