banglanewspaper

নির্বাচনী ব্যবস্থায় ত্রুটি থাকার কারণেই যুক্তরাষ্ট্রে চলমান সংকট সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি ‘রাশিয়া-১’ টিভি চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, মার্কিন নির্বাচনী ব্যবস্থায় যে সমস্যা রয়েছে তা এখন মার্কিন কর্মকর্তাদের কাছে স্পষ্ট।  

নির্বাচনী এই ত্রুটি সংশোধন করার জন্য দেশটির সরকার ও জনগণের প্রতি আহ্বান জানিয়ে রুশ প্রেসিডেন্ট বলেন, এবারের নির্বাচনের বৈধতা নিয়ে যে প্রশ্ন উত্থাপিত হয়েছে, তার সমাধান করার দায়িত্ব মার্কিন জনগণেরই।

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে এখনও অভিনন্দন না জানানোর কারণ জানিয়ে পুতিন বলেন, ট্রাম্প এখনও বাইডেনকে বিজয়ী হওয়ার স্বীকৃতি দেননি। বিরোধীরা তার জয়ের ব্যাপারে বৈধতা না দেয়ায়, আমরা এখনও প্রস্তুত নই। বিরোধীপক্ষ তাকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয়নি, তার জয়ের বিষয়টিও স্বীকার করেনি।

পুতিন বলেন, মার্কিন জনগণের আস্থা রয়েছে এমন যে কারো সাথে আমরা কাজ করবো। কিন্তু সেই বিশ্বাস কেবল এমন প্রার্থীর ওপরই রাখা যায়, যার বিজয় বিরোধী পক্ষ দ্বারা স্বীকৃত হয়েছে অথবা নির্বাচনের ফলাফল বৈধ এবং আইনী উপায়ে নিশ্চিত হওয়ার পর।
 
তিনি বলেন, বাইডেনকে অভিনন্দন না জানানোর সিদ্ধান্তটি একটি ‘আনুষ্ঠানিকতা’, এর পেছনে অন্য কোন ‘সুপ্ত’ উদ্দেশ্য নেই।

এমন সময় পুতিন এ বক্তব্য দিলেন, যখন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন বিজয়ী হলেও রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনের ফলাফল মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছেন।

মার্কিন গণমাধ্যমগুলোতে প্রকাশিত খবর অনুযায়ী, প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেন ৩০৬ টি ইলেক্টোরাল ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। কিন্তু ট্রাম্প এখনো পরাজয় মেনে নেননি; বরং ক্ষমতাসীন প্রেসিডেন্ট থাকা অবস্থায় ব্যাপকভাবে নির্বাচনে কারচুপির অভিযোগ করে যাচ্ছেন।

ট্যাগ: bdnewshour24