banglanewspaper

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় মাস্ক পরা বাধ্যতামূলক করতে মোবাইল কোর্টগুলোকে আরও কঠোর হওয়ার নির্দেশ দিয়েছে সরকার। প্রয়োজন হলে জরিমানার পরিমাণ বাড়িয়ে আরও বেশি সংখ্যায় মোবাইল কোর্ট পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবার (২৩ নভেম্বর) মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। 

তিনি বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী মাস্কের বিষয়ে আরও কঠোর হতে বলেছেন। মাস্ক না পরায় সারাদেশে কয়েক হাজার ব্যক্তিকে জরিমানা করা হয়েছে। সরকার চলতি সপ্তাহ দেখবে, তারপর মানুষকে আরও মোটিভেশন করবে। এরপর স্ট্রং পানিশমেন্টে (কঠোর শাস্তিতে) যাবে সরকার। 

মাস্ক না পরলে কী ধরনের কঠিন সাজা দেওয়া হতে পারে সেই প্রশ্নে মন্ত্রি পরিষদ সচিব বলেন, ফাইন বাড়িয়ে দিতে পারে। হয়ত এক হাজার টাকা, ৫০০ টাকা ফাইন করল সেটাকে পাঁচ হাজার টাকা করে দিল। আমরা আরেকটু স্ট্রং ইয়ে (ব্যবস্থায়) যেতে বলেছি।

আনোয়ারুল ইসলাম আরও বলেন, আমাদের বিভাগীয় কমিশনাররা জানিয়েছেন, মাস্ক না পরলে তারা জরিমানা করছেন। এখন ৫শ থেকে ১ হাজার টাকা জরিমানা করছে। সেটি ৫ হাজার টাকা বাড়বে। যারা মোবাইল কোর্ট পরিচালনা করছেন, তারা সঙ্গে মাস্কও নিয়ে যাবেন। যাতে মানুষকে জরিমানা করার সঙ্গে মাস্ক দেয়া যায়।

তিনি বলেন, জরিমানার বিষয়ে প্রধানমন্ত্রী নির্দেশন দিয়েছেন। বলেছেন, যেভাবে হোক আরও বেশি প্রচার করেন, ফোর্স হোক, যেভাবে হোক মানুষ যেন মাস্ক ব্যবহা করে। মাস্ক ব্যবহার না করলে ওষুধ কাজ করবে না।

ট্যাগ: bdnewshour24