banglanewspaper

সুদানের সাবেক প্রধানমন্ত্রী সাদিক আল মাহদী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। আক্রান্ত হয়ে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) একটি হাসপাতালে ভর্তি হওয়ার তিন সপ্তাহ পরে তিনি মারা গেছেন। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) পারিবারিক সূত্র ও তার দল থেকে এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

আমিরাত থেকে মরদেহ সুদান পৌঁছানোর পর শুক্রবার (২৭ নভেম্বর) সকালে সুদানের ওমদুরমান শহরে আল মাহদীকে দাফন করা হবে বলে এক বিবৃতিতে উম্মা পার্টি জানিয়েছে। 

৮৪ বছর বয়সী আল মাহদী সুদানের সর্বশেষ গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রধানমন্ত্রী ছিলেন। ১৯৮৯ সালে এক সামরিক অভ্যুত্থানে সাবেক প্রেসিডেন্ট ওমর আল বশির তাকে ক্ষমতাচ্যুত করেন।

সুদানের একটি হাসপাতালে ভর্তি হওয়ার পরে অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য তাকে আমিরাতে স্থানান্তর করা হয়েছিল। এর আগে গত মাসে আল মাহদী করোনা ভাইরাসে আক্রান্ত হন বলে তার পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছিল। 

আল মাহদী দলীয় প্রধানের উত্তরসূরি কে হবে সে ব্যাপারে এখনও কোনো ঘোষণা আসেনি। তবে সাম্প্রতিক সময়ে রাজনৈতিক আলোচনায় ও মিডিয়ায় তার মেয়ে মরিয়ম সাদিক আল মাহদীকে দৃশ্যমান দলনেতা হিসেবে দেখা যাচ্ছে।

মধ্যপন্থী জাতীয় উম্মা পার্টি সুদানের অন্যতম বৃহত্তম বিরোধী দল ছিল এবং ১৯৮৯ সালে বশির মাহদীকে ক্ষমতাচ্যুত করার পরেও তিনি একজন প্রভাবশালী নেতা হিসেবে দেশটির জনগণের মনে জায়গা করে নিয়েছিলেন।

ট্যাগ: bdnewshour24