banglanewspaper

নেপালে এক দিনের জরুরি সফরে রয়েছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেঙ্গি। রবিবার নেপাল সফরকালে ওয়েই ফেঙ্গি দেশটির শীর্ষ নেতৃত্বের সঙ্গে সাক্ষাৎ করবেন। নেপালে ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলার দুই দিনের সফরের পরের দিনই শনিবার নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে চীনা প্রতিরক্ষামন্ত্রীর জরুরি সফরের বিষয়টি জানানো হয়। 

ওয়েই ফেঙ্গি এক দিনের এ সফরে নেপালের প্রেসিডেন্ট  বিদ্যা দেবি ভান্ডারি ও প্রধানমন্ত্রী পি কে শর্মা অলির সঙ্গে সাক্ষাৎ করবেন। এ ছাড়া নেপালের সেনাপ্রধান পূর্ণ চন্দ্র থাপার সঙ্গেও জরুরি সাক্ষাৎ করবেন তিনি। 

এ বছরের আগস্টে চীনা প্রেসিডেন্ট সি চিন পিং বলেন, তিনি চীন ও নেপালের সম্পর্ক উন্নয়নকে অনেক গুরুত্বপূর্ণ হিসেবে দেখেন। তিনি নেপালের প্রেসিডেন্ট ভান্ডারির সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে কাজ করতে চান। 

এরই অংশ হিসেবে চীন তাদের বেল্ট অ্যান্ড রোড কর্মসূচির আওতায় নেপালে ৫ হাজার ৬০০ কোটি ডলারের বিনিয়োগের ঘোষণা দেয়। এতে দেশটির রাজনৈতিক গুরুত্ব বহুগুণে বৃদ্ধি পেয়েছে। 

এর আগে গত বছরের অক্টোবরে দুই দিনের নেপাল সফর করেন চীনা প্রেসিডেন্ট। তিনি আগামী দুই বছরে নেপালের উন্নয়ন কর্মসূচিতে ব্যাপক বিনিয়োগের ঘোষণা দেন।

প্রধানমন্ত্রী ওলি ও তার প্রতিদ্বন্দ্বী পুষ্প কমল দহল ওরফে প্রচণ্ডের বৈঠকের পর ক্ষমতাসীন নেপাল কমিউনিস্ট পার্টির (এনসিপি) চলমান রাজনৈতিক কোন্দলের মধ্যে ওই সফর করলেন।

ট্যাগ: bdnewshour24