banglanewspaper

অর্গানাইজেশন অফ ইসলামিক কোঅপারেশনের (ওআইসি)’র নাইজারে অনুষ্ঠিত এক বৈঠকে জম্মু-কাশ্মীর নিয়ে যৌথ প্রস্তাব গ্রহণ করেছে বিশ্বের গুরুত্বপূর্ণ মুসলিম দেশগুলো। রবিবার (২৯ নভেম্ভের) ভারত সেই প্রস্তাবের কড়া সমালোচনা করেছে।  দেশটি থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘জম্মু-কাশ্মীর ভারতের অখণ্ড অংশ এবং বিষয়টি ভারতের অভ্যন্তরীণ বিষয়। ’ 

এরআগে গত ২৭ থেকে ২৯ নভেম্বর নাইজারে ওআইসির ৪৭তম সম্মেলনে মিলিত হয়েছিলেন গুরুত্বপূর্ণ মুসলিম দেশগুলির পররাষ্ট্র মন্ত্রীরা।  করোনা, আন্তর্জাতিক কূটনৈতিক সম্পর্কের পাশাপাশি বৈঠকে আলোচনা হয়েছে জম্মু-কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে। 

উল্লেখ্য, ২০১৯ সালে কাশ্মীরের ৩৭০ অনুচ্ছেদে দেয়া বিশেষ অধিকার তুলে নিয়েছেন ভারত সরকার।  একইসঙ্গে জম্মু-কাশ্মীর রাজ্যটিকে ভেঙে দুইটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়েছে।  একটি লাদাখ এবং অন্যটি জম্মু-কাশ্মীর। 

কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের পর পাকিস্তান গোড়া থেকেই এর প্রতিবাদ জানিয়ে আসছে।  এছাড়া দেশে বিদেশে এর প্রতিবাদ হয়েছে।   আন্তর্জাতিক মঞ্চে এ বিষয়ে একাধিক প্রস্তাব গ্রহণের আবেদন জানিয়েছে ইমরান খানের সরকার।  কিন্তু জাতিসংঘ থেকে শুরু করে একাধিক মঞ্চে পাকিস্তানের আবেদন তেমনটি গুরুত্ব পায়নি।  ভারত বারবারই বলে এসেছে, কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়। অন্য কোনো রাষ্ট্রের সে বিষয়ে মন্তব্য করার অধিকার নেই।

এই প্রথম কোনো আন্তর্জাতিক মঞ্চে সরাসরি কাশ্মীর নিয়ে প্রস্তাব গ্রহণ করল।  বিশেষজ্ঞদের ধারণা, নাইজারের সম্মেলনে কাশ্মীর প্রস্তাব গ্রহণের ক্ষেত্রে পাকিস্তান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

ট্যাগ: bdnewshour24