banglanewspaper

সারা দেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মিত কিংবা নির্মাণাধীন সব ম্যুরাল ও ভাস্কর্যের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। 

সোমবার (০৭ ডিসেম্বর) এক সম্পূরক আবেদনের শুনানি করে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি শাহেদ নুর উদ্দিনের হাইকোর্ট বেঞ্চ মন্ত্রিপরিষদ সচিবকে এ আদেশ বাস্তবায়ন করতে বলেছেন। আদালত এক মাস পরে পরবর্তী আদেশের দিন ধার্য করেছেন। 

এদিন আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী বশির আহমেদ, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার। 

আদালত মুজিববর্ষ উপলক্ষে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের পক্ষ থেকে সারা দেশের জেলা-উপজেলা সদরে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপনের উদ্যোগের প্রশংসাও করেছেন। 

ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার জানিয়েছেন, বঙ্গবন্ধুর সব ভাস্কর্য/ম্যুরালের নিরাপত্তা নিশ্চিত করার ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

গেল ৮ ফেব্রুয়ারি একাত্তরের যে দিনটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির স্বাধীনতার ডাক দিয়েছিলেন, সেই ৭ মার্চকে ‘জাতীয় ঐতিহাসিক দিবস’ ঘোষণা করে এক মাসের মধ্যে গেজেট প্রকাশের নির্দেশ দেন হাইকোর্ট। সুপ্রিম কোর্টের আইনজীবী ড. বশির আহমেদের করা এক রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট এই আদেশ দেন।

একইসঙ্গে চলতি মুজিববর্ষের মধ্যেই দেশের সব জেলা-উপজেলায় বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনেরও নির্দেশ দেয়া হয়। 

এদিকে বঙ্গবন্ধুর ভাস্কর্যসহ দেশের সব ভাস্কর্যের নিরাপত্তা নিশ্চিতের নির্দেশনা চেয়ে আরেকটি শুনানির জন্য আগামীকাল মঙ্গলবার (৮ ডিসেম্বর) দিন ধার্য করেছেন হাইকোর্টের অপর এক বেঞ্চ।

ট্যাগ: bdnewshour24