banglanewspaper

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘নানা বাধা-বিপত্তি মোকাবিলা করে নারীদের মাঝে শিক্ষার আলো জ্বালিয়ে গেছেন নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন। তারই ধারাবাহিকতায় নারীরা শিক্ষা ও কর্মসংস্থানে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন।’

বুধবার (০৯ ডিসেম্বর) সকালে গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে বেগম রোকেয়া দিবস ও বেগম রোকেয়া পদক প্রদান অনুষ্ঠানে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। 

প্রধানমন্ত্রী বলেন, ‘নারী-পুরুষের সমান অংশগ্রহণে দেশ এগিয়ে যাচ্ছে। সমাজের সকল ক্ষেত্রে নারী নেতৃত্ব তৈরিতে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে।’

অনুষ্ঠানে নারীশিক্ষা ও নারীর ক্ষমতায়নে বিশেষ ভূমিকা রাখার জন্য ৫ জনকে রোকেয়া পদক প্রদান করেন শেখ হাসিনা। 

এ বছর বেগম রোকেয়া পদক-২০২০ প্রাপ্ত ৫ জন বিশিষ্ট নারী হলেন- নারী শিক্ষায় প্রফেসর ড. শিরীন আখতার, পেশাগত উন্নয়নের মাধ্যমে নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে কর্নেল (ডা.) নাজমা বেগম, নারীর আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে মঞ্জুলিকা চাকমা, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধা বেগম মুশতারী শফি ও নারী অধিকারে অবদানের ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধা ফরিদা আক্তার।

নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়ার কর্ম ও আদর্শকে সামনে রেখে সমাজের বিভিন্ন ক্ষেত্রে নারীদের অনন্য অর্জনের জন্য প্রতি বছর ৯ ডিসেম্বর বেগম রোকেয়া পদক দেওয়া হয়।

ট্যাগ: bdnewshour24