banglanewspaper

যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যে এক কৃষ্ণাঙ্গকে গুলি করে হত্যার ঘটনায় অ্যাডাম কয় নামের এক শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। রাজ্যের কলম্বাস শহরে আন্দ্রে মরিস হিল নামের ওই কৃষ্ণাঙ্গকে হত্যার ঘটনায় সোমবার (২৮ ডিসেম্বর) তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। 

৪৭ বছর বয়সী মরিস হিল ওহাইওর একটি বাড়ির গ্যারেজে অতিথি হিসেবে থাকছিলেন। গত ২১ ডিসেম্বর মধ্যরাতে পুলিশের কাছে একটি নন-ইমার্জেন্সি কল আসে। হিলের প্রতিবেশীরা অভিযোগ করেন, মধ্যরাতে কে যেন একটি গাড়ি বার বার অন আর অফ করছে। ওইদিন সে গ্যারেজের মধ্যেই পুলিশের গুলিতে নিহত হন হিল।

অভিযুক্ত পুলিশ কর্মকর্তার বড়ি ক্যামেরা থেকে প্রাপ্ত ফুটেজে দেখা গেছে, শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা অ্যাডাম কয়ের দিকে এগিয়ে যাচ্ছেন মরিস। তার এক হাতে ধরা ছিল মোবাইল। অন্য হাতে কিছু ছিল কিনা, তা স্পষ্ট বোঝা যাচ্ছে না। 

তবে পরে জানা যায়, তার কাছে কোনও অস্ত্র ছিল না। কলম্বাস পুলিশ জানিয়েছে, অ্যাডাম কয়ের মনে হয়েছিল মরিসের হাতে কোনও অস্ত্র রয়েছে। আর তাই তিনি আত্মরক্ষার্থে গুলি চালিয়ে দেন। 

একে ‘মরণঘাতী শক্তির অহেতুক ব্যবহার’ বলে উল্লেখ করে কলম্বাস শহরের পুলিশ প্রধান থমাস কিনলান স্বীকার করেছেন, মরিস হিল ‘কাণ্ডজ্ঞানহীন সহিংসতার’ বলি হয়েছেন।

অ্যাডাম কয় ১৯ বছর ধরে কলম্বাস পুলিশ বাহিনীতে নিযুক্ত ছিলেন। এক বিবৃতিতে কলম্বাস শহরের জননিরাপত্তাবিষয়ক পরিচালক নেড পেটুস নিশ্চিত করেন, অ্যাডাম কয়কে বরখাস্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

তিনি বলেন, ‘কলম্বাস পুলিশের কর্মকর্তা হিসেবে দেওয়া অঙ্গীকার ভঙ্গ করে অ্যাডাম কয় এ ধরনের কর্মকাণ্ড চালিয়েছেন। আমরা যে মানদণ্ড অনুসরণ করি কিংবা আমাদের কর্মকর্তাদের কাছে কমিউনিটির যে চাওয়া আছে তা এখানে পূরণ হয়নি।’

ট্যাগ: bdnewshour24