banglanewspaper

অনেকেই খাওয়ার আগে বাদাম ভিজিয়ে রাখে। কেউ কেউ ভেজানোর সময় ফুটানো পানি ব্যবহার করে থাকে। আবার অনেকে ভেজানোর জন্য নির্দিষ্ট করে একটা সময় বেঁধে রেখেছেন। অনেকে মনে করে, খাওয়ার আগে বাদাম ভিজিয়ে রাখলে এটি আরো সুস্বাদু হয় এবং হজমে সহজ হয়। শুধুই কি তাই, মাত্র এইটুকু সুবিধা পাবার জন্য আমরা বাদাম ভেজাই? নাকি আরও বেশ কিছু উপকার আছে? সেটা জানবো আজ...

৥ ওয়ালনাট, কাঠবাদাম, কাজুবাদাম ইত্যাদি খাওয়ার আগে ভিজিয়ে রেখেই খাওয়া ভালো। কারণ এসব বাদামে রয়েছে কয়েক ধরনের ভিটামিন, ম্যাগনেশিয়াম, ফসফরাস, জিংক, ক্যালশিয়াম, ফাইবার, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ও পর্যাপ্ত পরিমাণ প্রোটিন। তবে সরাসরি বাদাম না খেয়ে ভিজিয়ে খেলে এর গুণাগুণের পরিমাণ বেড়ে যায়।

৥ ভিজিয়ে রাখলে যে কোনও বাদামের খোসা সহজে ছাড়ানো যায়। বাদাম খোসা ছাড়িয়ে খেলে তা অনেক সহজে হজম হয়। পুষ্টিগুণের শোষণও ভাল হয় শরীরে। এছাড়া এতে আলফা টোকোপেরল নামে এক ধরনের উপাদান বৃদ্ধি পায়। এটা শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

৥ অনেকেই দুধের সঙ্গে বাদাম মিশিয়ে খেতে পছন্দ করেন। কিন্তু খোসাসহ বাদাম দুধে সহজে মিশে না। স্বাদের পরিবর্তন হয় যা খেতে ভালো লাগে না। তবে খোসা ছড়ানো বাদাম এক্ষেত্রে অনেক ভালো।

৥ ক্যানসার প্রতিরোধে কাজ করে ভিটামিন বি-১৭ এর মতো গুরুত্বর্পূর্ণ উপাদান পাওয়া যায় ভেজানো বাদামে। বাদাম ভিজিয়ে রেখে খেলে শরীরে ফলিক এসিডের পরিমাণ বেড়ে যায়। এই উপাদানটি বাচ্চাদের জন্মগত ত্রুটি ও সমস্যায় প্রতিষেধক হিসেবে কাজ করে।

৥ বাদামের মধ্যে থাকা ইনহিবিটর এনজাইম গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা তৈরি করে। পাশাপাশি ইরিটেবল বাউয়েল সিনড্রম তৈরি করে। বাদাম খাওয়ার আগে ভিজিয়ে খেলে এই এনজাইম চলে যায়। যাঁরা গ্যাসট্রিকের সমস্যায় ভুগছেন, তাঁদের বাদাম ভিজিয়ে খাওয়া নিরাপদ।   

ট্যাগ: bdnewshour24