banglanewspaper

করোনা মহামারিতে আর্থিক সঙ্কটে রয়েছেন অনেকেই। চাকরি হারিয়ে, ব্যবসায় ধরা খেয়ে অনেকেই বিপর্যস্ত। এই অবস্থায় আর্থিক সঙ্কটে থাকা ২০০ রোগীর হাসপাতাল বিল মওকুফ করেন এক চিকিৎসক। ডা. ওমর আতিক নামের এই মার্কিন ডাক্তার সাড়ে ‘পাঁচ কোটি’ টাকার বিল মওকুল করে দেন।
 
এ ঘটনায় গোটা বিশ্বের প্রশংসা কুড়াচ্ছেন তিনি। যুক্তরাষ্ট্রের আরকানসাস রাজ্যবাসী তাকে ইতিমধ্যে ‘হিরো’ খ্যাতি দিয়ে সম্মাননা জানানোর সিদ্ধান্ত নিয়েছে।
 
মহামারির কারণে তাদের রোগীদের একটি বড় অংশ চিকিৎসার খরচ মেটাতে হিমশিম খাচ্ছেন বলে বুঝতে পারছিলেন ওমর। এই অবস্থায় স্ত্রীর সঙ্গে পরামর্শ করে তিনি ওই বিপুল বিল মওকুফের সিদ্ধান্ত নেন।
 
কিন্তু সেজন্য চড়া মাশুলও গুনতে হয়েছে তাকে। প্রায় ৩০ বছর ধরে চালানো ক্লিনিকটি গত বছর বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন তিনি।
 
রোগীদের কাছ থেকে বকেয়া আদায়ের জন্য ডা. আতিক একটি পাওনা আদায়কারী প্রতিষ্ঠানের সাহায্য নিয়েছিলেন। কিন্তু হিসাব করে তিনি বুঝতে পারেন, তার রোগীদের আর্থিক দুর্দশা। এরপর ক্রিসমাসের সময় তিনি ২০০ রোগীকে চিঠি দিয়ে জানিয়ে দেন যে তাদের বকেয়া মওকুফ করা হয়েছে।
 
১৯৯১ সালে পাকিস্তানি বংশোদ্ভূত ডা. আতিক পাইন ব্লাফ শহরে আরকানসাস ক্যানসার ক্লিনিক প্রতিষ্ঠা করেন। ক্লিনিকে কেমোথেরাপি, রেডিয়েশন থেরাপির মতো চিকিৎসা দেয়া হয়।
 
ডা. আতিক লিটল রকের ইউনিভার্সিটি অব আরকানসাস ফর মেডিকেল সায়েন্সেসে একজন অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। খবর বিবিসি, ডেইলি মেইল।

ট্যাগ: bdnewshour24