banglanewspaper

একাদশ জাতীয় সংসদের শীতকালীন ও বছরের প্রথম অধিবেশন শুরু হচ্ছে আগামীকাল সোমবার (১৮ জানুয়ারি)। এদিন বিকেল সাড়ে ৪টায় শুরু হবে সংসদের ১১ তম অধিবেশন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অধিবেশনের প্রথম কার্যদিবসে বক্তব্য রাখবেন। 

অধিবেশন উপলক্ষ্যে সংসদ ভবনের মেডিক্যাল সেন্টারে সংসদ সদস্যদের করোনা পরীক্ষার ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারী এবং গণমাধ্যমকর্মীসহ সবার করোনা পরীক্ষা করা হচ্ছে। 

সংবিধান অনুযায়ী বছরের প্রথম অধিবেশনের শুরুতে রাষ্ট্রপতি সংসদে ভাষণ দেবেন। পরে তার ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব আনা হবে। ইতিমধ্যে রাষ্ট্রপতির ভাষণ অনুমোদ দিয়েছে মন্ত্রিপরিষদ। 

করোনা পরিস্থিতির কারণে এর আগে যে তিনটি অধিবেশনের আয়োজন করা হয়েছিল। সেসময়ও সবার করোনা পরীক্ষা করা হয়। এরপর সামাজিক দূরুত্ব বজায় রেখে অধিবেশনে সংসদ সদস্যদের বসানো হয়। 

করোনাকালে গত বছর স্বাস্থ্যবিধি মেনে সংসদের তিনটি অধিবেশনের আয়োজন করা হয়।  এসব অধিবেশনে সামাজিক দূরত্ব বজায় রাখতে তালিকা ও দিন নির্ধারণ করে সংসদ সদস্যদের বসানো হয়। আইনপ্রণেতাদের করোনাভাইরাস পরীক্ষাও করা হয়।

জানা যায়, প্রতি বছর শীতকালীন এ অধিবেশন সাধারণত দীর্ঘ হলেও এবারের এ অধিবেশন বিরতি দিয়ে ১০-১২ কার্যদিবস চলবে। এ অধিবেশনে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাস হবে বলে সচিবালয়ের আইন শাখা সূত্রে জানা গেছে। 

রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনার আগে ও পরে অন্তত ১০টি বিল পাস এবং ৫-৭টি বিল উত্থাপিত হবে বলে আইন শাখা জানিয়েছে। ইতোমধ্যে আইন শাখায় ছয়টি বিল জমা পড়েছে এবং আগামী দু-তিন দিনের মধ্যে আরও বেশ কয়েকটি বিল জমা পড়বে বলে জানা গেছে।

যেসব বিল ইতোমধ্যে জমা পড়েছে তার মধ্যে গুরুত্বপূর্ণ হলো- শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল-২০২১, ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন অ্যামেন্ডমেন্ট বিল ২০২১, আয়োডিনযুক্ত লবণ বিল-২০২১, বাংলাদেশ ট্রাভেল এজেন্সি (নিবন্ধন ও নিয়ন্ত্রণ, সংশোধন) বিল-২০২০, কোম্পানি আইন বিল-২০২০ ইত্যাদি।

ট্যাগ: bdnewshour24