banglanewspaper

দীর্ঘ মার্কিন নিষেধাজ্ঞার মধ্যেও করোনা মোকাবিলায় ইরান অবিশ্বাস্য সাফল্য দেখিয়েছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভানচি। সোমবার নিজের অফিসিয়াল টুইটার পেজে দেওয়া এক পোস্টে এ মন্তব্য করেন তিনি।

টুইটার পোস্টে তাখতে রাভানচি লিখেছেন, “ইরানি জনগণের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের চাপিয়ে দেওয়া কঠোর অর্থনৈতিক যুদ্ধ সত্ত্বেও ইরান সরকার করোনা নিয়ন্ত্রণে সাফল্যের পরিচয় দিয়েছে।”

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও তার পররাষ্ট্রনীতি বিষয়ক টিম ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসার যে আগ্রহ প্রকাশ করেছেন সে সম্পর্কে তাখতে রাভানচি বলেন, “পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট তার এ প্রতিশ্রুতি বাস্তবায়ন করে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেন কি-না তা দেখার জন্য তেহরানের কোনও তাড়াহুড়ো নেই।”

২০১৮ সালের মে মাসে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে ৬ জাতির পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেন। তিনি দাবি করেন, ইরানকে তার ভাষায় ওয়াশিংটনের সঙ্গে আলোচনায় বসতে বাধ্য করার জন্য দেশটির ওপর ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ নীতি গ্রহণ করেছে তার প্রশাসন। 

কিন্তু শেষ পর্যন্ত ইরানের সঙ্গে আলোচনায় বসার বাসনা অন্তরে চেপে রেখেই ২০ জানুয়ারি চার বছরের ঘটনাবহুল ও বিতর্কেপূর্ণ প্রেসিডেন্ট হিসেবে বিদায় নিচ্ছেন।

ট্যাগ: bdnewshour24