banglanewspaper

ডেস্ক রিপোর্ট: ভারতের উচ্চতর ইনস্টিটিউটস অব টেকনোলজি এবং ভারতীয় ইনস্টিটিউট অব সায়েন্সের মতো ভারতের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলো এখন সেই দেশের উচ্চশিক্ষা নিয়ন্ত্রক বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) চলতি মাসে তাদের বিদেশে শাখা ক্যাম্পাস স্থাপনের জন্য অফশোর ক্যাম্পাস স্থাপনের অনুমতি দেওয়ার জন্য বিধিগুলি সংশোধন করেছে।

এক্ষেত্রে সরকারি বা বেসরকারি 'ইনস্টিটিউট অব এমিনেন্স' তাদের ১০ বছরের কৌশলগত দৃষ্টি পরিকল্পনা এবং একাডেমিক পরিকল্পনা, অনুষদ নিয়োগ, শিক্ষার্থী ভর্তি পরিকল্পনা, গবেষণা এবং পাঁচ বছর মেয়াদী বাস্তবায়ন পরিকল্পনার বিশদসহ শিক্ষা মন্ত্রণালয়ে একটি আবেদন জমা দিতে হবে। 

অবকাঠামো উন্নয়ন, আর্থিক, প্রশাসনিক ও প্রশাসনের পরিকল্পনা ভারতের ইউজিসির মতে স্পষ্ট বার্ষিক মাইলফলক এবং শনাক্তযোগ্য ফলাফলসহ একটি ক্ষমতায়িত বিশেষজ্ঞদের কমিটির সাথে প্রয়োগগুলিও পর্যালোচনা করবে।
 
এতে বলা হয়েছে বিদেশে কেন্দ্র চালু করার জন্য প্রতিষ্ঠানকে অবশ্যই পররাষ্ট্র মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুমতি নিতে হবে।

তবে বিদেশের কেন্দ্রগুলোর জন্য নিয়মগুলি কঠোর এবং বেশিরভাগ ভারতীয় প্রতিষ্ঠানের পক্ষে এটি পূরণ করা কঠিন হতে পারে। ইউজিসির নির্দেশিকায় বলা হয়েছে যে, বিদেশি কেন্দ্র স্থাপন করতে ইচ্ছুক একটি ইনস্টিটিউটকে অবশ্যই এটি নিশ্চিত করতে হবে যে এটি ১০ ​​বছরের শেষে কমপক্ষে তিনটি অনুষদ এবং ন্যূনতম ৩০০ শিক্ষক এবং ৩ হাজার শিক্ষার্থীসহ একটি বহু-শাখা গবেষণা ও শিক্ষণ ক্যাম্পাস হিসাবে বিকশিত হয়েছে।

এতে আরও বলা হয়, অফ ক্যাম্পাস কেন্দ্রের ‘রীতি ও মানদণ্ড’ একই পাঠ্যক্রমের জন্য প্রধান ক্যাম্পাসের মতো হওয়া উচিত এবং একইরকম ভর্তির মানদণ্ড, পাঠ্যক্রম, পরীক্ষা ও মূল্যায়ন ব্যবস্থা থাকতে হবে

ট্যাগ: bdnewshour24