banglanewspaper

মার্কিন নিষেধাজ্ঞা আরোপের হুমকি থাকা সত্ত্বেও ভারতের কাছে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাসহ সামরিক সরঞ্জাম বিক্রির চুক্তির বিষয়টিকে ভালোভাবেই এগিয়ে নিচ্ছে দেশ দুটি। এর ধারাবাহিকতায় খুব দ্রুতই প্রশিক্ষণ নিতে রাশিয়ায় একটি ভারতীয় সেনা বিশেষজ্ঞ দল পাঠাবে বলে জানিয়েছেন দিল্লিতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলাই কুদাশেভ।

তিনি বলেন, আগামী কিছুদিনের মধ্যে ভারত তার সেনাদল রাশিয়া পাঠাবে। এটি অত্যন্ত উল্লেখযোগ্য ঘটনা এবং এর মধ্যদিয়ে আমাদের কৌশলগত অংশীদারিত্বের এর নতুন অধ্যায় সূচিত হবে।

এদিকে, রাশিয়ার কাছ থেকে এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থা কেনায় সম্প্রতি ন্যাটোভুক্ত দেশ তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। তবে রাশিয়া থেকে বিশ্বের উন্নততর আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার ব্যাপারে ২০১৮ সালে চুক্তিতে সম্মত হয় দিল্লি-মস্কো। চুক্তি অনুযায়ী ২০২১ সালের মধ্যেই এর প্রথম চালান ভারতের হাতে পাওয়ার কথা রয়েছে তাদের। 

রাশিয়া এবং ভারত ৫৪০ কোটি ডলার মূল্যের এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার বিষয়ে চুক্তি অনুয়ায়ী, চলতি বছরের শেষ নাগাদ এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার প্রথম চালান ভারতের কাছে পৌঁছাবে। পরে আগামী পাঁচ বছরের মধ্যে পুরো চালান ভারতকে দিবে রাশিয়া।

এর আগে এক সংবাদ সম্মেলনে রাশিয়ার রাষ্ট্রদূত জানান, বর্তমান চুক্তি নিয়ে উদ্বেগ থাকলেও আমরা এস-৪০০ সরবরাহসহ সবকিছুতেই ভালোভাবে এগোচ্ছি। কেএ -২২৬ হেলিকপ্টার ও একে-২০৩ রাইফেল সংক্রান্ত কাজ শুরুর সিদ্ধান্ত যদি দ্রুত নেওয়া যায়, তাহলে আমরা শিগগিরই ভালো অগ্রগতি দেখতে পাবো। ভারতীয় সশস্ত্র বাহিনীর জন্যই এটা বিশেষ গুরুত্বপূর্ণ।

ট্যাগ: Bdnewshour24