banglanewspaper

করোনা ভাইরাসের টিকা নেওয়ার পর কী ধরনের পাশ্বপ্রতিক্রিয়া হতে পারে, তা জানতে চান সবাই। কারা করোনার টিকা নেবন আর কারা নেবেন না, এমন প্রশ্নও রয়েছে মানুষের মনে। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) এ নিয়ে নির্দেশনা দিয়েছে। 

সংস্থাটি বলছে অতীতে যাদের কোন টিকা নেওয়ার পর বড় ধরনের অ্যালার্জি হয়েছে বা কোন পাশ্বপ্রতিক্রিয়া হয়েছে, তাদের টিকা নিতে হলে বিশেষ সতর্কতা নিতে হবে। বিশেষ করে তাদের অবশ্যই টিকা নেওয়ার আগে চিকিৎসকরে পরামর্শ নিতে হবে বা কিছু পরীক্ষা-নিরীক্ষা করাতে হবে।
তবে যাদের খাবার পরিবেশে বা মুখে খাবার ওষুধে অ্যালার্জি রয়েছে, তাদের টিকা নিতে কোন সমস্যা নেই।

যদি কোনও ব্যক্তি অন্য রোগের জন্য টিকা নিয়ে থাকেন, তাহলে সেই টিকার সঙ্গে করোনার টিকা নেওয়ার সময়ের ব্যবধান অন্তত ১৪ দিন ফারাক থাকতে হবে।

এছাড়াও কোভিড পজিটিভে আক্রান্ত হয়েছিলেন কিন্তু এখন সুস্থ হয়ে উঠছেন, এমন ব্যক্তিরা সুস্থ হওয়ার ৪ থেকে ৮ সপ্তাহ পর কোভিড টিকা নিতে পারবেন।

অন্যদিকে যে কোভিড রোগীদের প্লাজমা থেরাপি দেওয়া হয়েছে, সুস্থ হওয়ার ৪ থেকে ৮ সপ্তাহ বাদে তারা টিকা নিতে পারবেন। পাশাপাশি যারা কোনরও রোগে আক্রান্ত বা হাসপাতালে ভর্তি তারা সুস্থ হওয়ার ৪ থেকে ৮ সপ্তাহ বাদে টিকা নিতে পারবেন।

নির্দেশিকা অনুযায়ী, যে সব ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছিলেন, যারা কঠিন রোগে আক্রান্ত তা সে হৃদরোগ, স্নায়ু বা ফুসফুস জনিত রোগ বা এইচআইভি- এমন রোগীদের টিকা দেওয়া যেতে পারে।

ট্যাগ: bdnewshour24