banglanewspaper

হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন দেশ থেকে অর্থ চুরির ঘটনায় জড়িত উত্তর কোরিয়ার তিন হ্যাকারকে অভিযুক্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের জাস্টিস  ডিপার্টমেন্ট। তিনন জনের বিরুদ্ধে বাংলাদেশের ৮১ মিলিয়ন ডলারসহ মোট ১.৩ বিলিয়ন ডলার চুরির অভিযোগ আনা হয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, পার্ক জিন হিয়ক, জন চ্যাং হিয়ক ও কিম ইল উত্তর কোরিয়ার সেনাবাহিনীর হয়ে এসব হ্যাকিং কর্মকাণ্ড পরিচালনা করেছেন।

বিবৃতিতে বলা হয়েছে, উত্তর কোরিয়া বন্দুকের পরিবর্তে কীবোর্ড ব্যবহার করে বিভিন্ন দেশের ভার্চুয়াল মুদ্রা চুরি করেছে। গত সাত বছরের বেশি সময় ধরে এই তিন গোয়েন্দা কর্মকর্তা হ্যাকিং করে আসছেন। পার্ক জিন হিয়ক গ্রুপটি অন্যতম হোতা হিসেবে পরিচিত। তিনি কম্পিউটার প্রোগ্রামার।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশ ব্যাংক থেকে ৮১ মিলিয়ন ডলার চুরির ওই ঘটনার পাশাপাশি তার নেতৃত্বে ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের সনি করপোরেশন ও ২০১৭ সালে বিশ্বজুড়ে ‘ওয়ানাক্রাই ২.০ গ্লোবাল র‌্যানসামওয়ার’ সাইবার আক্রমণ হয়ে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, বাংলাদেশ থেকে চুরি যাওয়া ৫৬১ কোটি টাকা এখনো ফেরত আসেনি। অর্থের বড় একটি অংশ ক্যাসিনোতে বিনিয়োগ করা হয়। সেই ক্যাসিনোর বিরুদ্ধেও মামলা চলছে।

ট্যাগ: bdnewshour24