banglanewspaper

দাঁতে হলুদ দাগ কিংবা ধূমপানের কারণে কালো দাগ বা পান খাওয়ার জন্য লাল রংয়ের দাগ পরে গেছে; বিষয়টি আপনাকে চরম বিরক্তির কারণ হয়ে দাড়াচ্ছে! অথবা কারো সাথে কথা বলতে গেলে একপ্রকার লজ্জায় পড়ে যাচ্ছেন বা প্রাণ খুলে হাসতেও একটু শঙ্কা কাজ করছে! তাহলে এখনই দাঁতের ব্যপারে সচেতন হোন। আর শরীরের অত্যন্ত সংবেদনশীল এই অংশের দাগ দূর করতে পারবেন ঘরোয়া উপায়েই। আজ জানবো তার কয়েকটি...

৥ দাঁতের দাগ নিয়ে সচেতন হওয়া সবার জরুরী। খাবার গ্রহণের পরে এবং আগে দাত ব্রাশ করার অভ্যাস করা জরুরী। আর সে জন্য ভালো মানের টুথপেষ্টের সঙ্গে ব্র্যাশ ব্যবহার করতে হবে। এতে হলুদ দাগ ও ক্ষতিকর প্লাক-র হাত থেকে মুক্ত থাকবেন। মুখ ও দাঁতের স্বাস্থ্যও ভালো থাকবে।

৥ প্রথমেই ধূমপান ও পান খাওয়া ত্যাগ করতে হবে। এসব স্বাস্থ্য ক্ষতির পাশাপাশি দাঁত হলুদ ও বিবর্ণ করে দেয়। বদঅভ্যাসটি ত্যাগ করলেই দাঁত বিবর্ণ হয়ে যাওয়া বন্ধ হবে। 

৥ তুলসি পাতার ব্যবহার করলেও ভালো ফল পাবেন। ১৫-২০ টি পরিষ্কার তুলশি পাতা দিয়ে টুথপেষ্ট বানিয়ে নিন, নিয়মিত ব্রাশ করুন, দাঁত হবে ঝকঝকে-দাগহীন।

৥ খাদ্যতালিকায় জাঙ্কফুড না রেখে আপেল, গাজর, জাম ও বেদানা জাতীয় ফল যুক্ত করতে পারেন। সেই সঙ্গে নিয়মিত দুধ, দুগ্ধজাত খাবার, দধি খেতে পারেন। এসবের মিনারেল ও অ্যানামেলের প্রভাবে দাঁত থাকবে সুন্দর। হলুদ দাগ বা বিবর্ণ হওয়ার শঙ্কা কমে যাবে।

ট্যাগ: bdnewshour24