banglanewspaper

মিয়ানমারে সামরিক অভ্যুত্থান-বিরোধী বিক্ষোভকারীদের উপরে আবারো গুলি চালিয়েছে দেশটির পুলিশ। এতে দুই ব্যক্তি মারা গেছে; এতে আহত হয়েছেন আরো ৪০ জন। দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালে শনিবার এ ঘটনা ঘটে।

বিক্ষোভকারীরা মান্দালে সমাবেশের চেষ্টা করলে পুলিশ গুলি ছোঁড়ে। সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে ও গণতন্ত্র ফিরিয়ে দেয়ার দাবিতে সেখানে এক হাজারেরও বেশি শ্রমিক জড়ো হয়েছিল। গুলি ছোঁড়ার পরপরই উত্তাল হয়ে ওঠে আশপাশের এলাকা। পরিস্থিতি নিয়ন্ত্রণে পানি কামান, রাবার বুলেট, টিয়ার গ্যাস ব্যবহারের পাশাপাশি গুলিও ছুঁড়তে থাকে পুলিশ।

এর আগে, গত ৯ ফেব্রুয়ারি রাজধানী নেপিদোতে বিক্ষোভকালে পুলিশের গুলিতে আহত হন মিয়া থয়ে থয়ে থাইং নামের এক নারী। ওই তরুণী টানা ১০ দিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে অবশেষে মারা যান।

গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের মধ্য দিয়ে মিয়ানমারে রাষ্ট্রক্ষমতার নিয়ন্ত্রণ নেয় দেশটির সামরিক বাহিনী। আটক করা হয় গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চি’সহ মিয়ানমারের প্রেসিডেন্ট উইন মিন্ট ও শাসক দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) শীর্ষ কয়েকজন নেতাকে। দেশটিতে এক বছরের জরুরি অবস্থা জারি করা হয়।

তবে বিক্ষোভকারীরা সেনাবাহিনীর এই অভ্যুত্থান প্রত্যাখ্যান করেছে এবং আটক নেতাদের মুক্তির দাবি জানিয়েছে। এদিকে আন্দোলন থামাতে নানা রকম ভয়ভীতি প্রদর্শন ও অভিযান চালিয়ে যাচ্ছে সামরিক সরকার। তবে এরপরেও প্রতিদিন আন্দোলন জোরদার হচ্ছে। 

ট্যাগ: bdnewshour24