banglanewspaper

করোনাভাইরাস প্রতিরোধে বিশ্বের সব দেশে ন্যায্যতার ভিত্তিতে টিকা সরবরাহ নিশ্চিত করার উদ্দেশ্যে সৃষ্ট বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের টিকার প্রথম চালান পেল ঘানা। বুধবার কোভ্যাক্সের মাধ্যমে পশ্চিম আফ্রিকার এ দেশটি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার বানানো ৬ লাখ ডোজ টিকা পেয়েছে।

ধনী দেশগুলোর দাপটে দরিদ্র দেশগুলো যেন টিকাবঞ্চিত না হয় তা নিশ্চিত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশনস (গ্যাভি) এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনসের (সিইপিআই) নেতৃত্বে কোভ্যাক্স নামের এই বৈশ্বিক উদ্যোগের যাত্রা শুরু হয়।

এর মাধ্যমে চলতি বছরের মধ্যে বিশ্বজুড়ে কোভিড-১৯ এর ২০০ কোটি ডোজ টিকা সরবরাহের পরিকল্পনা রয়েছে। এরই অংশ হিসেবে বুধবার ঘানার রাজধানী আক্রায় প্রথম টিকা গেল। যাকে ‘স্মরণীয় উপলক্ষ’ বলে অভিহিত করছে ডব্লিউএইচও ও জাতিসংঘের শিশু বিষয়ক তহবিল ইউনিসেফ।

সংস্থাগুলো বলছে, “ঘানায় করোনার টিকা পৌঁছানোর বিষয়টি মহামারির সমাপ্তি ঘটানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।” 

পশ্চিম আফ্রিকার এ দেশটিতে এখন পর্যন্ত প্রায় ৮১ হাজার কোভিড-১৯ আক্রান্তের সন্ধান মিলেছে, তাদের মধ্যে ৫৮০ জনের মৃত্যুও হয়েছে। শনাক্তকরণ পরীক্ষা কম হওয়ায় দেশটিতে প্রকৃত আক্রান্তের সংখ্যা সরকারি হিসাবের চেয়ে অনেক বেশি বলেই মনে করা হচ্ছে।

ট্যাগ: bdnewshour24