banglanewspaper

বন্ধুত্বের নিদর্শন স্বরুপ ইরান-পাকিস্তান-তুরস্কের মধ্যে আবারো চালু হচ্ছে ইকো ট্রেন। পণ্যবাহী এ ট্রেন আগামী ৪ মার্চ থেকে যাত্রা শুরু করবে।

এদিকে নয় বছর পরে মালবাহী এই ইকো ট্রেন নতুন করে চালু হওয়াকে স্বাগত জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের অর্থ ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা আবদুর রাজ্জাক দাউদ। 

ইকো ট্রেনের যাত্রার বিষয়ে মঙ্গলবার তিনি জানান, ট্রেনটির একদিক থেকে সফর শেষ করে গন্তব্যে পৌঁছাতে সময় লাগবে ১২ দিন। এবং প্রতি ট্রেনে ৭৫০ টন পণ্য পরিবহন করা যাবে। তিন দেশের মধ্যে ইকো ট্রেন চালু মূলত বন্ধুত্বের নিদর্শন।

প্রসঙ্গত, ২০০৯ সালে এ তিন দেশের পক্ষ থেকে ইকোনমিক কো-অপারেশন অর্গানাইজেশনের (ইকো) আওতায় একটি কনটেইনার ট্রেন উদ্বোধন করা হয়েছিল। কিন্তু তখন সেটি শুধু পরীক্ষামূলক পর্যায়েই ছিল। এবং পরবর্তীতে তা আর পূর্ণমাত্রায় চালু হয়নি। তবে তিন দেশই পণ্য পরিবহনের পাশাপাশি ওই রেলপথ কাজে লাগিয়ে যাত্রীবাহী ট্রেন চালু করার বিষয়টিও সবসময় বিবেচনায় রেখেছে। 

ইরান, পাকিস্তান ও তুরস্ক কর্তৃক ১৯৮৫ সালে প্রতিষ্ঠিত অর্থনৈতিক ও রাজনৈতিক জোট ইকোর বর্তমান সদস্য সংখ্যা ১০। ইকোর অন্য সাত সদস্য হচ্ছে আজারবাইজান, আফগানিস্তান, কাজাখস্তান, কিরগিজস্তান, উজবেকিস্তান, তাজিকিস্তান ও তুর্কমেনিস্তান।

ট্যাগ: bdnewshour24