banglanewspaper

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর (ভিসি) মোহাম্মদ আখতারুজ্জামান বলেছেন, এইচ টি ইমামের মৃত্যুতে দেশ ও জাতি একজন বয়জেষ্ঠ্য, বিদগ্ধ, সুনিপুন রাজনৈতিক বিশ্লেষককে হারালো। একজন বিজ্ঞচিত ও রাজনৈতিক বিশ্লেষক হিসেবে তিনি নানাবিধ লেখেনির মাধ্যমেও রাজনৈতিক অঙ্গণকে সমৃদ্ধ করেছেন। 

বৃহস্পতিবার (৪ মার্চ) কেন্দ্রীয় শহীদ মিনারে সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যবস্থাপনায় নাগরিক শ্রদ্ধাঞ্জলি প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের মরদেহ শ্রদ্ধা নিবেদন করার পর তিনি এসব কথা বলেন। 

আখতারুজ্জামান বলেন, এইচ টি ইমাম বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতা উত্তর বাংলাদেশ বিনির্মাণে বিভিন্ন রাজনৈতিক ঘটনাপ্রবাহে তার যে অসাধারণ বিরল সম্পৃক্ততা, সেটি তাকে ইতিহাসের অমর করে রাখবে। 

তিনি আরও বলেন, মহান মুক্তিযুদ্ধে নেতৃত্ব প্রধানকারী বাংলাদেশের প্রথম সরকার, যেটির নেতৃত্ব দিত সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তিনি সে সরকারের রাষ্ট্রপতি। সেই মুজিব নগর সরকারের ক্যাবিনেট সেক্রেটারী হিসেবে দায়িত্ব পালন করে মহান মুক্তিযুদ্ধকে পরিচালনা করার জন্য অসামান্য অবদান রাখছেন। একই সঙ্গে স্বাধীনতার উত্তর বাংলাদেশেও তিনি ছিলেন ক্যাবিনেট সেক্রেটারি।

ঢাবি ভিসি আরও বলেন, মহান মুক্তিযুদ্ধে নেতৃত্ব প্রদান, মুক্তিযুদ্ধ সংগঠনে এবং যুদ্ধবিধ্বস্ত স্বাধীনতা প্রাপ্ত বাংলাদেশ রাষ্ট্র গঠনে জাতির পিতার আস্থা ভাজন হয়ে, তার স্নেহ ভাজন হয়ে তিনি দেশ ও জাতি গঠনে অসামান্য অবদান রাখছেন, সে কারণে বাংলাদেশের ইতিহাস পর্যালোচনায়, বাংলাদেশের ইতিহাস বিশ্লেষণে বঙ্গবন্ধু শেখ মুজিবের নেতৃত্ব আলোচনায় বিভিন্ন ক্ষেত্রে তার নাম চলে আসবে। এভাবেই এইচ টি ইমামের নামটি নতুন প্রজন্মের কাছে স্মরণীয় হয়ে থাকবে। 

ট্যাগ: bdnewshour24